আমি আশা করি সমস্ত জান্নাতবাসীর তোমরাই হবে অর্ধসংখ্যক

আবদুল হালিম খান : হজরত আবু সাঈদ খুদরি (র.) নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, (রোজ হাশরে) আল্লাহতায়ালা ডাকবে হে আদম!
তিনি আওয়াজ করবেন, আমি হাজির আছি। সৌভাগ্যবান হয়েছি এবং সবরকম কল্যাণ আপনার হতেই নিহিত।
আল্লাহতায়ালা আদেশ করবেন, জাহান্নামিদের বের করো।
আদম (আ.) জিগ্যেস করবেন জাহান্নামিদের সংখ্যা কত?
আল্লাহ বলবেন, প্রতি হাজারে নয়শ নিরানব্বই জন।
তখন (চরম, ভয়াবহ পরিস্থিতির ফলে) ছোটোরা (অপ্রাপ্তবয়স্করা) বৃদ্ধ হয়ে যাবে।
(পবিত্র কুরআনে আছে) প্রত্যেক গর্ভবতীর গর্ভপাত হয়ে যাবে। তুমি লোকদের নেশাগ্রস্ত মাতালের ন্যায় প্রত্যক্ষ করবে। অথচ মূলত, তারা মাতাল নয় কিন্তু আল্লাহর আযাবই ভয়ংকর।
সাহাবারা আরজ করবেন, হে আল্লাহর রাসুল! (প্রতি হাজারে মাত্র একজন জান্নাতি?) সে একজন মাত্র আমাদের মধ্যে কে হবেন? তিনি বলবেন, তোমরা আনন্দিত হও। কেননা; তোমাদের মধ্যে হতে একজন এবং এক হাজার (এর বাকি নয়শ নিরানব্বই জন) হবে ইয়াজুজ মাজুজ। আর তিনি বলবেন, যাঁর হাতে আমার জীবন! তাঁর কসম, আমি আশা করি তোমরা (আমার উম্মতরা) সমস্ত জান্নাতবাসীর চার ভাগের এক ভাগ হবে।
(আবু সাঈদ বলেন), আমরা আল্লাহু আকবার বলে উঠলাম। তিনি আবার বললেন, আমি আশা করি তোমরা সমস্ত জান্নাতবাসীর এক-তৃতীয়াংশ হবে। এটি শুনে আমরা পুনরায় আল্লাহু আকবার বলে উঠলাম।
নবি করিম (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আবার বললেন, আমি আশা করি সমস্ত জান্নাতবাসীর তোমরাই হবে অর্ধসংখ্যক। আমরা আবারও আল্লাহু আকবার বলে উঠলাম, তারপর তিনি বললেন, তোমরা তো অন্যান্য লোকদের মোকাবিলায় এরূপ- যেরূপ সাদা ষাঁড়ের গায়ে কয়েকটি কালো পশম বা কালো ষাঁড়ের গায়ে কয়েকটি সাদা পশম। (সহিহ বোখারি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *