চোখ আপনার স্বাস্থ্য সম্পর্কে যে ভয়ংকর তথ্য দেবে


অনলাইন ডেস্ক :
প্রাচীন একটি প্রবাদ আছে- চোখ হলো আত্মার প্রতিচ্ছবি বা জানালা। এর অর্থ যাই হোক না কেন জানা দরকার- চোখ আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছুই বলে।
চোখ আপনার দেহের রোগ-বালাই সম্পর্কে অনেক কিছুই বলতে পারে। শুধু আয়নায় তাকিয়েই এর অনেক কিছু শনাক্ত করা সম্ভব। চোখ আপনাকে আপনার অনেক রোগ সম্পর্কেই সতর্কতা সংকেত দেয় যা আপনি হয়তো বুঝতে পারেন না।
অনেক রোগই আপনার চোখকে আক্রান্ত করতে পারে। উচ্চ রক্তচাপ থেকে ক্যান্সারসহ অনেক রোগের লক্ষণই চোখে ফুটে উঠতে পারে। সুতরাং চোখকে পর্যবেক্ষণে রাখলে আগেভাগেই কোনো রোগ শনাক্ত করে চিকিৎসা করানো সম্ভব।
১. স্থায়ী স্টাই বা আঁজনি
স্টাই বা আঁজনি হলো সেবাসিউয়াস (মেদবহুল) গ্রন্থিতে বøকের কারণে চোখে ভেসে ওঠা স্ফীতি। যদি দীর্ঘসময় ধরে এটি অবস্থান করে তাহলে বুঝতে হবে তা সেবাসিউয়াস গøান্ড কার্সিনোমার লক্ষণ।
২. চোখের ভ্রু পড়া
চোখের ভ্রু পড়ে যাওয়ার প্রধান কারণগুলোর একটি হাইপোথাইরয়েডিজম। থাইরয়েড হরমোনের ঘাটতি তীব্র হলে চোখের ভ্রু পড়া শুরু হয়। এছাড়া বুড়িয়ে যাওয়া, স্ট্রেস এবং পুষ্টি ঘাটতির কারণেও চোখের ভ্রু পড়তে পারে।
৩. ঝাপসা দৃষ্টি
চোখের ওপর ডিজিটাল ধকলের কারণে বা চোখ শুকিয়ে গেলে এমনটা হতে পারে। কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে থাকলে চোখে জ্বালাপোড়া করা এবং ঝাপসা দেখার মতো সমস্যা সৃষ্টি হতে পারে।
৪. বøাইন্ড স্পট বা দৃষ্টি প্রতিবন্ধকতা
ব্যাপক মাইগ্রেনের লক্ষণ বøাইন্ড স্পট বা দৃষ্টি প্রতিবন্ধকতা। সাধারণত মাথা ব্যথার সঙ্গে আসে বøাইন্ড স্পট। এমনটা হলে দ্রæত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।
৫. ফোলা বা স্ফীতি
আপনি যদি অনবরত আপনার চোখদ্বয়ের ভেতরে কোনো ধরনের সম্প্রসারণ অনুভব করেন তা হতে থাইরয়েড চোখের রোগ। এর মানে হলো আপনার থাইরয়েড অতি সক্রিয়।

৬. হলুদাভ সাদা
এটি হলো জন্ডিসের লক্ষণ। পিত্তকোষ বা পিত্তনালীর অসুস্থতার কারণেও এমনটা হতে পারে।
৭. ঘোলা দৃষ্টি
ডায়াবেটিসের লক্ষণ এটি। ডায়াবেটিস হলে ফটোসেনসিটিভ রেটিনা টিস্যুর রক্তের শিরা-উপশিরাগুলো ক্ষতিগ্রস্ত হয়ে এমন সমস্যা দেখা দেয়।
৮. অস্পষ্ট দৃষ্টি বা দৃষ্টি ক্ষয়
আপনার দৃষ্টি যদি হঠাৎ করেই অস্পষ্ট, মেঘাচ্ছন্ন বা অন্ধকার হয় তাহলে আপনি কিছুক্ষণের মধ্যেই হয়তো স্ট্রোকে আক্রান্ত হবেন। স্ট্রোকের পূর্বলক্ষণ এটি। সুতরাং এমনটা হলে সাবধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *