জমি কেনার আগে যেসব বিষয়ে সতর্ক থাকা উচিত

অনলাইন ডেস্ক : জমি কেনার আগে প্রাথমিক পর্যায়ে যেসব বিষয়ে সতর্ক থাকা উচিত তাহলো –
১. সেখানে ভবন নির্মাণের বিষয়ে কোনো বিধি নিষেধ রয়েছে কিনা ! (অনেক জমি থাকে যেখানে সরকারী বিধি-নিষেধ থাকে যেমন- বড় বড় কনস্ট্রাকশন এর কাজ করা যাবেনা যেমন- বাজার, খামার ইত্যাদি )
২. যে জমিটি কিনতে চান ওই জমি সংক্রান্ত যাবতীয় তথ্য নিতে হবে যেমন – কোনো আইনি জটিলতা আছে কিনা কিংবা যিনি এর মালিক তিনি জমিটাকে বন্ধক (Mortgage) রেখেছেন কিনা । আরেকটি হলো জমিটির সকল ট্যাক্স, বিল ইত্যাদি যাবতীয় পাওনা পরিশোধ করা হয়েছে কিনা ! যদি উপরের বিষয়গুলোতে সমস্যা না থাকে তাহলে এরপরে যেসব বিষয়ে লক্ষ্য রাখতে হবে তাহলো
১. জমিটির মালিক কি এককভাবে ? নাকি অংশীদারী ? এর জন্য জমির *খতিয়ান দেখা যেতে পারে ! (খতিয়ান – এইখানে জমি সংক্রান্ত যাবতীয় তথ্য লিপিবদ্ধ থাকে যেমন- জমির মালিকের নাম, পিতা, মাতা, ঠিকানা সহ যাবতীয় তথ্য !) এছাড়া খোঁজ নিতে হবে কোনো অংশদার বা ওয়ারিশ রয়েছে কিনা।
৩. নামজারী, সিটি জরিপ, খাজনা পরিশোধ করা আছে কিনা।
৪. রেজিস্ট্রেশন এর পূর্বে দেখে নিতে হবে টাকা অনুযায়ী যেই পরিমান জমি দেয়ার কথা বলছে সেই পরিমান জমি দিচ্ছে কিনা (এর জন্য সরকারী কোনো কর্মচারীকে দিয়ে পরীক্ষা করানো যেতে পারে !)
৫. যদি সবকিছু ঠিক থাকে তাহলে মালিকের সাথে সরকারী ৫০ টাকার একটা চুক্তিপত্র করিয়ে নিতে হবে যাতে তারা কেউই পরবর্তিতে কোনো ঝামেলায় না পড়ে। এই যেমন – মত পরিবর্তন! আর ঝামেলায় পরলেও যেন আইনি ব্যবস্থা নিতে পারে ! (সবচেয়ে ভালো হয় যদি দুইপক্ষের উকিল দিয়ে কাজটি করানো হয় !) যাইহোক মোটামুটি এইগুলোয় জমি কিনার পূর্বের মুখ্য বিষয়গুলো , আশা করি কাজে আসবে ধন্যবাদ I

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *