ট্রাম্পের সঙ্গে বৈঠকে নিজেদের বিজয় দেখছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মঙ্গলবারের সামিটে নিজেদের বিজয় হয়েছে বলে মনে করে উত্তর কোরিয়া। ওই বৈঠক নিয়ে বুধবার উত্তর কোরিয়া প্রথমবারের মতো আনুষ্ঠানিক মন্তব্য করে।
দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র খবরে বলা হয়, ট্রাম্পের সঙ্গে বৈঠক উত্তর কোরিয়ার জন্য দারুণ সফলতা। এতে ট্রাম্পের সদিচ্ছার কথা উল্লেখ করে বলা হয়, কোরিয়া উপদ্বীপে শান্তি ও সমৃদ্ধির নতুন যুগের সূচনা হয়েছে।

কেসিএনএ’র উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া স্থগিত করার পরিকল্পনা রয়েছে বলে বৈঠকে কিম জংকে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি উত্তর কোরিয়াকে নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছেন।

পাশাপাশি দেশটির উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়ে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দেন। উত্তর কোরিয়া বলেছে, কোরিয়া উপদ্বীপে শান্তি, স্থীতিশীলতা ও পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য ধারবাহিক ও যৌথ পদক্ষেপ নেয়ার বিষয়ে কিম জং উন ও ডনাল্ড ট্রাম্প একমত হয়েছেন। ট্রাম্প নিশ্চিত করেছেন যে, তার দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে আর যৌথ মহড়া চালাবে না। যখন উত্তর কোরিয়া আস্থার সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে সম্মত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *