দিনাজপুরে ছাত্রীরা এগিয়ে

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে: দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় পাসের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫। এবারে গড় পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। ছাত্রদের চেয়ে ছাত্রীরা পাশের হারে এগিয়ে রয়েছে। গতবার ছিল ৭৭ দশমিক ৬২ শতাংশ। তবে এবার অধিকাংশই ফেল করেছে গণিতে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান সোমবার বেলা ১২টায় আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন। পরে প্রেসব্রিফিংয়ে তিনি বলেন, বিগত বছরের তুলনায় এবার ফলাফল ভালো। দিনাজপুর শিক্ষাবোর্ডে অধিকাংশই গণিতে ফেল করেছে। যারা প্রশ্ন ও উত্তরপত্র তৈরি করেছে তারা বিশেষভাবে প্রশিক্ষিত। ফলে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন ছিলো কঠিন। তাই আগামী দিনে শিক্ষার্থীদের গড়ে তুলতে গণিত বিষয়ের শিক্ষকদের প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় এক লাখ ৯৭ হাজার ৫শ ৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয়েছে এক লাখ ৬৬ হাজার ১শ ৩৫ জন। এদের মধ্যে ছাত্র এক লাখ ১ হাজার ৭শ ৩২ জন ও ছাত্রী ৯৫ হাজার ৮শ ১৪ জন। গড় পাসের হার ৮৪ দশসিক ১০ শতাংশ।

বোর্ডে এবার ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ৬৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ৬৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। যা গতবার ছিল ১০ হাজার ৭শ ৫৫ জন।

এবার এসএসসি পরীক্ষায় শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ১শ ৩৮টি। যা গতবার ছিল ৮৪টি। আর কেউই পাস করেনি এমন বিদ্যালয় রয়েছে একটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *