পুরুষ দলের নারী কোচ

স্পোর্টস রিপোর্টার: পর্তুগালের হেলেনা ডি কস্তাকে আইডল মেনেই ফুটবলে কোচিংয়ে এসেছেন মিরোনা। আর হেলেনা ডি কস্তার মতো ইতিহাসের পাতায় ঠাঁই পেলেন মিরোনাও। ফুটবল লীগের দল ঢাকা সিটি এফসির কোচ হয়েছেন সাবেক এই নারী ফুটবলার। ঢাকা সিটি এফসি চ্যাম্পিয়নশিপ লীগের একটি নতুন ক্লাব যেটি নৌ-বাহিনীর সহযোগিতায় গড়ে উঠেছে। ছোটখাটো গড়নের মিরোনার খেলাধুলায় অভিষেক হয়েছিল অ্যাথলেটিকসে। দেশের নারী ফুটবলেও অতি পরিচিত মুখ তিনি।

২০০৯ থেকে ২০১৬ সাল-টানা ৯ বছর জাতীয় দলে সেবা দিয়েছেন বাগেরহাটের মেয়ে মিরোনা। খেলা ছাড়লেও ফুটবলকে আকড়ে থাকার নেশায় বেছে নেন কোচিং পেশা।

২০১৩ সালে ‘সি’ লাইসেন্স ও ২০১৮ সালে ‘বি’ লাইসেন্স কোর্স সম্পন্ন করা মিরোনা ক্যারিয়ারে প্রথম দায়িত্ব নিয়েছেন পুরুষ ফুটবল দলের। বড় কোচ হওয়ার স্বপ্ন নিয়ে কোচিং লাইসেন্সের প্রথম দুই ধাপ পার করলেও কখনো স্বপ্নেও ভাবেননি তার অভিষেক হবে ইতিহাস গড়ার মধ্যে দিয়ে। নারী হয়ে পুরুষ ফুটবল দলের কোচ- এ সুযোগটা হঠাৎ করেই এসেছে মিরোনার সামনে। সিটি এফসির কোচ আবু নোমান নান্নু ‘সি’ লাইসেন্সধারী। মিরোনার মতো পুরুষ হ্যান্ডবল দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন ডালিয়া আক্তার। পুরুষ ফুটবলারদের সঙ্গে কাজ করাটা কখনো কঠিন বলে মনে হয়নি ডালিয়ার, ‘কখনো কেউ মনে করেনি যে আমি মহিলা কোচ। এই দলে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রও ছিল। সবাই আমার নির্দেশনা ভালোভাবে পালন করেছে।’ এটাকে পুরুষ শাসিত সমাজে নারীদের এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা হিসেবে দেখছেন এই দুই কোচ।

Check Also

স্মার্টফোন কিনে না দেয়ায় প্রেমিককে ৫২ চড় প্রেমিকার (ভিডিও)

অনলাইন ডেস্ক: সারা বিশ্বে ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস হিসেবে পালন করা হয়। তবে চীনের তরুণ …

ছেলে ও মেয়েকে হত্যার পর মায়ের আত্মহত্যা

বেনাপোল (যশোর) থেকে সংবাদদাতা : যশোরের শার্শা উপজেলায় ছেলে ও মেয়েকে বিষ খাইয়ে হত্যার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *