বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এ লোক নিয়োগ

অনলাইন ডেস্ক : ‘সীমান্তের অতন্ত্র প্রহরী’- এই প্রতিপাদ্য বুকে ধারণ করে কাজ করে যাচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। দেশের সীমান্ত রক্ষা, মাদক, নারী ও শিশু পাচারসহ সীমান্তের বিভিন্ন অপরাধ প্রতিরোধের পাশাপাশি দেশের সংকটকালে অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা করে আসছে বিজিবি। এই বাহিনীতে ৯৪তম ব্যাচে সিপাহি (জিডি) পদে নারী ও পুরুষ নিয়োগ দেওয়া হবে। এই লক্ষ্যে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিটি ২৮ মার্চের দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় পাওয়া যাবে।

আবেদনের যোগ্যতা : বিজিবিতে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে এইচএসসি পরীক্ষায় জিপিএ ২.৫০ এবং এসএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, স্টম্ফীত ৩৪ ইঞ্চি এবং ওজন ১১০ পাউন্ড। অন্যদিকে উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, স্টম্ফীত ৩২ ইঞ্চি এবং ওজন ১০৪ পাউন্ড হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্টম্ফীত ৩০ ইঞ্চি এবং ওজন ১০৪ পাউন্ড। অন্যদিকে উপজাতীয় নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্টম্ফীত ৩০ ইঞ্চি এবং ওজন ৯৬ পাউন্ড এবং সব প্রার্থীদের দৃষ্টি শক্তি ৬/৬ থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও সাঁতার জানতে হবে।

আবেদনকারীর বয়স :আবেদনকারীর বয়স ১৫ সেপেটম্বর, ২০১৯ ইং তারিখে ১৮ হতে ২৩ বছর হতে হবে। এ ক্ষেত্রে কোনো এফিডেভিট গ্রহণ যোগ্য নয়।

আবেদন প্রক্রিয়া : বর্ডার গার্ড বাংলাদেশ ২০১০ ইং থেকে ডিজিটাল পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করে আসছে। এ পদ্ধতিতে সিপাহি (জিডি) পদে আবেদন করতে হবে মোবাইলে এসএমএসের মাধ্যমে। এ জন্য যে কোনো টেলিটক মোবাইলের মেসেজ অপশনে গিয়েBGB HSC BOARD KEYWORD HSC ROLL PASS YEAR SSC BOARD KEYWORD SSC ROLL PASS YEARHOME DISTIRICT COAD UPAZZLLA NAME টাইপ করে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর তথ্যগুলো যাচাই করে পিন নম্বর সংবলিত একটি ফিরতি এসএমএস পাবেন। এই পিন নম্বর ব্যবহার করে পুনরায় এসএমএস করতে হবে। মেসেজ অপশনে গিয়েBGB YES PIN NUMBER CONTACT MOBILE NUMBER টাইপ করে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকাসহ মোট ১৬০ টাকা মোবাইলে থাকতে হবে। আবেদন যাচাই-বাছাইয়ের পরে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি এসএমএস প্রার্থীর মোবাইলে পাঠানো হবে।

আবেদনের সময়সীমা : টেলিটক মোবাইলের এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ৪ এপ্রিল থেকে, চলবে ৮ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।

ভর্তির সময় যা সঙ্গে আনতে হবে : এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাসের মূল/ প্রভিশনাল সনদ, সংশ্নিষ্ট স্কুল, কলেজের প্রধান শিক্ষক বা অধ্যক্ষ কর্তৃক প্রশংসাপত্র; যাতে প্রার্থীর স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ লেখা থাকতে হবে। অভিভাবকের অনুমতি পত্র যা সংশ্নিষ্ট চেয়ারম্যান বা কমিশনার দ্বারা সত্যায়িত হতে হবে। সম্প্রতি তোলা ১০ কপি পাসপোর্ট আকারের ছবি ও নাগরিকত্বের সনদসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত কাগজপত্র সঙ্গে আনতে হবে। এসব কাগজ জাল প্রমাণিত হলে প্রার্থীকে চাকরি থেকে বরখাস্ত করে পুলিশের হাতে দেওয়া হবে।

ভর্তি সংক্রান্ত তথ্য : ভিজিট করুন www.bgb.gov.bd
এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *