বিআরটিসিতে ৬০৫ জন নিয়োগ

অনলাইন ডেস্ক : বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনে (বিআরটিসি) বাস-ট্রাক চালক পদে ৬০৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এ জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এ পদে আবেদন করা যাবে ১৫ এপ্রিল পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তি অনুযায়ী চালক পদে আবেদনের জন্য প্রার্থীকে অষ্টম শ্রেণি পাস হলেই চলবে। থাকতে হবে বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ গাড়ি চালনায় কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা। এ ছাড়া প্রার্থীকে যানবাহনের প্রাথমিক মেরামত, রুটিন রক্ষণাবেক্ষণ, খুচরা যন্ত্রাংশ, পরিযানবিধি ও মহাসড়ক সম্পর্কে ধারণা থাকতে হবে।

আবেদনকারীর বয়স

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের বিজ্ঞপ্তি অনুযায়ী ২৬ নভেম্বর, ২০১৮ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে অনূর্ধ্ব ৩২ বছর। এ পদে কেবল বিজ্ঞপ্তিতে উল্লিখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনে আবেদনের জন্য প্রার্থীকে নিজের নাম, পিতার নাম ও মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা মোবাইল নম্বরসহ, জন্ম তারিখ, নিজ জেলা, শিক্ষাগত যোগ্যতার বিবরণ, জাতীয় পরিচয়পত্রের বা জন্মসনদের নম্বর, অভিজ্ঞতার বিবরণ, তারিখ, স্বাক্ষরসহ আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা দুই কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি, জাতীয় পরিচয়পত্রের বা জন্মসনদের সত্যায়িত ফটোকপি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত ফটোকপি, ড্রাইভিং লাইসেন্সের দুই কপি স্পষ্ট সত্যায়িত ফটোকপি, প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদ। এ ছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি করপোরেশন কর্তৃক প্রদত্ত সনদসহ প্রয়োজনীয় সব কাগজপত্র সংযুক্ত করে দিতে হবে। ‘চেয়ারম্যান, বিআরটিসি’ পরিবহন ভবন, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০ বরাবর যে কোনো বাণিজ্যিক ব্যাংক থেকে পরীক্ষা ফি বাবদ ১০০ টাকার ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে। আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনে উল্লেখসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজপত্র সংযুক্ত করে দিতে হবে।

আবেদন করার প্রয়োজন নেই

জেলা কোটা পূর্ণ থাকায় বরিশাল, পটুয়াখালী, গোপালগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, নড়াইল, মাগুরা ও ঝালকাঠি জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

নিয়োগ ও বেতন-ভাতা

প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত, ড্রাইভিং টেস্ট ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬তম গ্রেডে ৯ হাজার ৩০০ টাকা থেকে ২৪ হাজার ৪৯০ টাকা হারে বেতন-ভাতা পাবেন। এ ছাড়া নিয়ম অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

আবেদনের সময়সীমা

আবেদনপত্র আগামী ১৫ এপ্রিল, ২০১৯ তারিখের মধ্যে নির্ধারিত ঠিকানায় পৌঁছাতে হবে। আবেদনপত্রের খামের ওপরে পদের নাম, প্রার্থীর নিজ জেলার নাম এবং মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটায় আবেদন করলে তা উল্লেখ করে দিতে হবে।

আবেদনের শেষ তারিখ ১৫ এপ্রিল পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *