বিশ্বকাপে অফসাইডের নতুন নির্দেশনা

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে অফসাইড নিয়ে নতুন নির্দেশনা দেয়া হয়েছে। অল্পের জন্য অফসাইড হচ্ছে কিংবা হচ্ছে না এমন পরিস্থিতিতে লাইন্সম্যান তার পতাকা উঠাবেন না। গতকাল এক বিবৃতিতে এমন সিদ্ধান্ত জানায় আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। এই সিদ্ধান্ত নেয়া হয়েছে ভিডিও রেফারির জন্য, যাতে পরবর্তীতে ভিডিও দেখে সহজে সিদ্ধান্ত দেয়া যায়। পরে ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা এসব তথ্য জানান। তিনি বলেন, আপনি যদি দেখেন সহকারী রেফারি পতাকা উঠাচ্ছেন না, তবে সেটাকে ভুল মনে করবেন না।
বুঝবেন তিনি নির্দেশনাকে সম্মান জানাচ্ছেন। ফুটবলে কিছু নিয়ম আছে, যা নিয়ে প্রায়ই বিতর্ক দেখা দেয়। এর কারণ রেফারির একচ্ছত্র আধিপত্য। বেশ কিছু নিয়মেই বলা আছে, রেফারি চাইলে মাঠে সব ধরনের সিদ্ধান্ত নিতে পারেন। রেফারির কিছু বিতর্ক সিদ্ধান্ত ঠেকাতে এবারের বিশ্বকাপেই প্রথমবারের মতো ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতি ব্যবস্থা করা হয়েছে।
অন্যদিকে অফসাইডও মাঠের ফলাফলের উপর অনেক প্রভাব ফেলে। যেমন যিনি গোলপোস্টে শট নিচ্ছেন, তার সতীর্থ ঐ সময় কোথায় আছেন, তার প্রতিক্রিয়া কী, এসব দেখে সাধারণত অফসাইডের সিদ্ধান্ত নেয়া হয়। কেউ যদি গোলের কাছে ‘অফসাইড’ হয়ে দাঁড়িয়ে থাকেন কিন্তু বলের দিকে কোনো প্রতিক্রিয়া নেই, তখন তার সতীর্থ জালে বল পাঠিয়ে দিলে সেটা অফসাইড হবে না। এইসব বিষয় সম্পূর্ণভাবে বুঝতে মূলত ‘ক্লোজ কলে’ সহকারী রেফারি তার পতাকা উঠাবেন না। খেলা চলতে থাকলে পরে ভিডিও দেখা সহজ হবে। এ বিষয়ে ফিফা এক বিবৃতিতে জানায়, ভালো আক্রমণের সময় তাদের পতাকা নিচে রাখতে বলা হয়েছে। কারণ ওই সময় রেফারি তার পতাকা ওঠালে সব থেমে যাবে। যদি সহকারী রেফারি তার পতাকা নিচের রাখেন এবং গোল হয়ে যায়, তখন প্রতিপক্ষ দল যদি এ গোলের বিপক্ষে কোন আবেদন করে তাহলে প্রযুক্তি ব্যবহার করে পুনরায় সেটি ভালোভাবে দেখা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *