মহিলাবিষয়ক অধিদপ্তরে ১১ হাজার নিয়োগ

অনলাইন ডেস্ক : মহিলাবিষয়ক অধিদপ্তরের ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন’ প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ছয় পদে নিয়োগ পাবেন ১০ হাজার ৯৯৩ জন। আবেদন করা যাবে ১৯ অক্টোবর পর্যন্ত।

মহিলাবিষয়ক অধিদপ্তরের বাস্তবায়নাধীন ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন’ শীর্ষক প্রকল্পের বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হবে। উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক পদে দুজন, অফিস সহকারী-কাম কম্পিউটার অপারেটর পদে দুজন, ফিল্ড সুপারভাইজার ১২৮ জন, জেন্ডার প্রমোটার ১ হাজার ৯৫ জন, সংগীত শিক্ষক পদে ৪ হাজার ৮৮৩ জন এবং আবৃত্তি/কণ্ঠশীলন শিক্ষক পদে ৪ হাজার ৮৮৩ জনকে নেওয়া হবে। প্রকল্প মেয়াদকালের জন্য অস্থায়ী ভিত্তিতে এসব নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ২৭ সেপ্টেম্বরের দৈনিক সমকালে। পাওয়া যাবে bit.ly/2QjRYAu লিংকে।

আবেদনের যোগ্যতা
উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক পদে আবেদনের জন্য দ্বিতীয় শ্রেণির স্নাতক (কমার্স) ডিগ্রি এবং সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অফিস সহকারী-কাম কম্পিউটার অপারেটর পদে দ্বিতীয় শ্রেণির স্নাতক ও ফিল্ড সুপারভাইজার পদে দ্বিতীয় শ্রেণির স্নাতক হতে হবে। থাকতে হবে সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতা। জেন্ডার প্রমোটার পদে এইচএসসি এবং সংশ্লিষ্ট কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। চাওয়া হয়েছে কম্পিউটারে মাইক্রোসফট অফিস চালনার দক্ষতা। এইচএসসি এবং সংগীত ও আবৃত্তি বিষয়ে ডিপ্লোমা থাকলে আবেদন করা যাবে সংগীত শিক্ষক এবং আবৃত্তি/কণ্ঠশীলন শিক্ষক পদে। সংশ্লিষ্ট বিষয়ে থাকতে হবে ১ বছরের কাজের অভিজ্ঞতা। শিক্ষক পদ দুটিতে মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ১৯ অক্টোবর ২০১৮ তারিখে সব পদে বয়সসীমা অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের নিয়ম
সাদা কাগজে প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান বা যোগাযোগের ঠিকানা, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয়তা, বৈবাহিক অবস্থা ও মোবাইল নম্বর উল্লেখ করে আবেদনপত্র তৈরি করতে হবে। সঙ্গে ‘প্রকল্প পরিচালক, কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প’ শিরোনামে অগ্রণী ব্যাংক লিমিটেড, নিউ ইস্কাটন শাখা, ঢাকার অনুকূলে ১০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট এবং ১০ টাকা মূল্যের ডাকটিকিটসহ নিজ ঠিকানাসংবলিত ৯ বাই ৪ সাইজের অব্যবহূত ফেরত খাম সংযুক্ত করতে হবে। আবেদনপত্র প্রয়োজনীয় কাগজপত্রসহ ডাকযোগে পাঠাতে হবে ‘প্রকল্প পরিচালক, কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প, বাংলাদেশ শিশু একাডেমি, দোয়েল চত্বর, শাহবাগ, ঢাকা’ বরাবর। খামের ওপর ডান পাশে পদের নাম ও নিজ জেলার নাম উল্লেখ করতে হবে। চাকরিরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনপত্র পাঠানো যাবে ১৯ অক্টোবর পর্যন্ত।

পরীক্ষা পদ্ধতি
মহিলাবিষয়ক অধিদপ্তরের ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন’ প্রকল্পের কর্মকর্তারা জানান, নিয়োগ পরীক্ষা কোন পদ্ধতিতে হবে তা এখনো নির্ধারিত হয়নি। আবেদনকারীর সংখ্যা বিবেচনায় লিখিত বা এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসবে।

বাংলা
নিয়োগ পরীক্ষার বাংলা প্রশ্নে গুরুত্ব দেওয়া হয় ব্যাকরণ অংশে। সাহিত্য থেকেও কিছু প্রশ্ন আসে। ব্যাকরণ অংশে ধ্বনি, বাক্য, শব্দ, পদপ্রকরণ, কারক, বিভক্তি, সন্ধিবিচ্ছেদ, সমাস, উপসর্গ, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, বানান ও বাক্যশুদ্ধি থেকে প্রশ্ন হতে পারে। জানতে হবে বাগধারা, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, পারিভাষিক শব্দ এবং এককথায় প্রকাশ। প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ বইটি সহায়ক হবে। সাহিত্য অংশের প্রস্তুতির জন্য মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ের কবি-সাহিত্যিকদের জীবনী, জন্ম-মৃত্যু সাল, রচিত বিভিন্ন গ্রন্থ ও সাহিত্যকর্ম সম্পর্কে জানতে হবে।

ইংরেজি
ইংরেজিতে বেশির ভাগ প্রশ্ন করা হয় গ্রামার থেকে। Right forms of verb, Preposition, Tense, Article, Number, Gender, Parts of Speech, Narration, Spelling, Correction, Voice change থেকে প্রশ্ন থাকে। Antonym, Synonym, Spelling করতে হবে। ইংরেজি থেকে বাংলা বা বাংলা থেকে ইংরেজি অনুবাদ থাকে। ভালো মানের গ্রামার বই অনুসরণ করতে হবে।

গণিত
গণিতে প্রশ্ন আসতে পারে পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি থেকে। পাটিগণিতে ঐকিক নিয়ম, লসাগু-গসাগু নির্ণয়, ভগ্নাংশ, সুদকষা, লাভ-ক্ষতি থেকে প্রশ্ন থাকে। জ্যামিতির সংজ্ঞা, কোণ, বীজগণিতের সূত্র থেকেও প্রশ্ন আসার সম্ভাবনা আছে। অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই থেকে মৌলিক প্রস্তুতি নিতে হবে। বাজারে নিয়োগ পরীক্ষার বিগত বছরের প্রশ্নসহ গণিতের অনেক বই পাওয়া যায়।

সাধারণ জ্ঞান
সাধারণ জ্ঞানের নির্দিষ্ট সিলেবাস নেই। বাজারে বিভিন্ন প্রকাশনীর সাধারণ জ্ঞানের বই পাওয়া যায়। বাংলাদেশ ও আন্তর্জাতিক অংশের যে বিষয়গুলো থেকে বেশি প্রশ্ন আসে, তা আয়ত্ত করতে হবে। সাম্প্রতিক বিষয়াবলি থেকে প্রশ্ন আসে। দৈনিক পত্রিকা নিয়মিত পড়ার অভ্যাস কাজে দেবে। সাম্প্রতিক তথ্য পেতে দেখতে পারেন মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স।

বেতন-ভাতা
জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক পদে ১০২০০-২৪৬৮০ টাকা স্কেলে, অফিস সহকারী-কাম কম্পিউটার অপারেটর পদে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে, ফিল্ড সুপারভাইজার পদে চুক্তিভিত্তিক মাসে ১৫৬৫০ টাকা, জেন্ডার প্রমোটার পদে দৈনিক ১০০০ টাকা, সংগীত শিক্ষক এবং আবৃত্তি বা কণ্ঠশীলন শিক্ষক পদে দৈনিক ৫০০ টাকা বেতন দেওয়া হবে।

কিশোর-কিশোরী ক্লাব
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে সারাদেশে চার হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব চালু করা হয়েছে। ইভটিজিং বন্ধ, বাল্যবিবাহ প্রতিরোধ, জন্মনিবন্ধন, বিবাহ নিবন্ধন, যৌতুক প্রতিরোধ, শিশু অধিকার, নারী অধিকার, জেন্ডারভিত্তিক বৈষম্য ও যৌন নিপীড়ন প্রতিরোধসহ ব্যক্তিগত নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে কিশোর-কিশোরীদের সচেতন করবে এসব ক্লাব। প্রতিটি ক্লাবের সদস্য থাকবে ৩০ জন। এর মধ্যে ২০ জন মেয়ে ও ১০ জন ছেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *