সাপাহারে কূপের পানিতে জ্বালানি তেল

গোলাপ খন্দকার, সাপাহার (নওগাঁ) থেকে: নওগাঁর সাপাহারে সদর হতে ১কিলোমিটার দূরে গোডাউন পাড়া নামক গ্রামে একটি কূয়ায় প্রায় ২০ দিন যাবত কেরোসিন তেলের গন্ধ ও তৈলাক্ত পানি ওঠা দেখে এলাকাবাসীর ধারণা জ্বালানি তেল কেরোসিন খনির সন্ধান মিলতে পারে ওই কূয়াটিতে।
জানা যায়, সাপাহার উপজেলার সদর হতে একটু দূরবর্তী গোডাউন পাড়া নামক গ্রামের মৃত আজিমুদ্দীনের পুত্র দফিজ উদ্দীন (৬০) এর বাড়ীতে পুরাতন একটি কূপের ভিতর থেকে অলৌকিকভাবে ১৫-২০দিন থেকে কূয়ার সমস্ত পানিতে কেরোসিন তেলের গন্ধ ও তৈলাক্ত পানি উঠছিল। অনেক দিন হয়ে গেলেও স্বাভাবিক অবস্থায় পানির গুণগত মান ফিরে না আসায় বাড়ির মালিক ওই কূপের পানি মোটর দিয়ে নিষ্কাশন করে ফেললেও আবার সেখান থেকে একই ভাবে কেরোসিন গন্ধ যুক্ত তৈলাক্ত পানি উঠছে। কুপের ভিতর থেকে তৈলাক্ত পানি বের হওয়ার খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে তা দেখতে শতশত উৎসুক মানুষ সেখানে ভীড় করছে।
বাড়ির মালিক দফিজ উদ্দীন জানান, আমার বাড়ির মধ্যে যে কূয়াটি আছে এটির বয়স প্রায় ২০ বছর। এই এলাকায় যখন খুব পানির সমস্যা ছিল তখন অত্র এলাকার সকলে এই কূয়ার পানি ব্যবহার করতো এবং গত বছর আমি কূয়াতে বোরিং করে সাব মারসেল (ভূ-গর্ভে পানির নিচে বসানো পাম্প) বসাই। বছর খানিক সেখান থেকে ভাল পানীয়জল পাওয়া যায়। এখন এই পানি থেকে কেরোসিন তেলের গন্ধ ও তৈলাক্ত পানি বের হতে থাকে।
এলাকাবাসীরা মনে করছে এই কূয়ার পানি সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠালে এবং বিশেষজ্ঞদের কাছে পাঠালে জানা যাবে সেখানে পানির সাথে জ্বালানী তেল না অন্য কিছু বের হচ্ছে।
এ ঘটনায় কোনো প্রকার সমস্যা হবে ভেবে প্রশাসনকে তাদের পরিবার থেকে কোনো কিছু জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *