সিরিয়ায় মার্কিন হামলা ‘সঠিক জবাব’ : তুরস্ক


অনলাইন ডেস্ক :
সিরিয়ার সামরিক ও বেসামরিক স্থাপনার ওপর আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের ক্ষেপণাস্ত্র হামলাকে স্বাগত জানিয়েছে তুরস্ক। এক বিবৃতিতে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিরিয়ার দুমা শহরে রাসায়নিক হামলার পর আমেরিকা ও তার মিত্রদের পরিচালিত ক্ষেপণাস্ত্র হামলাকে আমরা স্বাগত জানাই। এর মধ্যদিয়ে মানবতার চেতনা কিছুটা হলেও ফুটে উঠেছে।
শনিবার এ বিবৃতি তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু প্রচার করে। বিবৃতিতে পশ্চিমা ক্ষেপণাস্ত্র হামলাকে কথিত রাসায়নিক হামলার ‘সঠিক জবাব’ হিসেবে উল্লেখ করা হয়েছে। আমেরিকার সঙ্গে সুর মিলিয়ে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, এ ধরনের অপরাধ বিনা শাস্তিতে পার পাওয়া উচিত নয়।
শুক্রবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেলিভিশনে দেয়া সরাসরি বক্তৃতায় বলেন, সিরিয়ায় হামলার জন্য তিনি সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন। এ হামলার ব্রিটেন ও ফ্রান্স অংশ নেবে বলেও তিনি জানান। এরপর মার্কিন ও পশ্চিমা মিত্র বাহিনী শনিবার দিন শুরুর দিকে সিরিয়ার বিভিন্ন সামরিক ও বেসামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। রাশিয়া জানায়, পশ্চিমারা সিরিয়ার ওপর ১০৩টি ক্ষেপণাস্ত্র হামলা করেছে; এর মধ্যে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা বিভাগ ৭১টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। তবে পেন্টাগন দাবি করেছে, সিরিয়ার ওপর মোট ১০৫টি ক্ষেপণাস্ত্র মারা হয়েছে এবং সবগুলোই ঠিকমতো আঘাত হেনেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *