আজ ঈদুল ফিতর

নিজস্ব প্রতিবেদক : সারাদেশ ব্যাপি সব ধর্মপ্রাণ মুসলমানরা তারাবির নামাজ আদায় করেছেন। চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার ঈদ এমন খবরে বুধবার রোজা রাখার প্রস্তুতিও নিয়েছেন সবাই। সে অনুযায়ী সেহরীর রান্নাও করেছেন গৃহিনীরা। তবে রাতেই আবার বৈঠকের নতুন সিদ্ধান্ত এসেছে। বৃহস্পতিবার নয়, বুধবারই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। রাত সোয়া এগারোটায় এক জরুরি বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।
তিনি গণমাধ্যমকে বলেন, দেশের প্রখ্যাত আলেম ও হাক্কানী ওলামারা চাঁদ দেখার বিষয়ে নিশ্চয়তা দেয়ায় আমরা আগের সিদ্ধান্ত সংশোধন করেছি। তিনি বলেন, কুড়িগ্রাম ও কয়েকটি স্থানে চাঁদ দেখার বিষয়টি স্থানীয়রা জানিয়েছেন। এরপর রাতে জরুরি বৈঠকের পর সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে।
সন্ধ্যায় এক ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সেই অনুযায়ী, বুধবার ঈদ হচ্ছে না। আগামী বৃহস্পতিবার সারাদেশে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।
তিনি বলেন, সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয় যে, মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এমতাবস্থায়, আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র শাওয়াল মাস গণনা শুরু হবে এবং এদিন ১ শাওয়াল সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *