আপনি আনাসের জন্য দোয়া করুন

আবদুল হালিম খান : সাহাবায়ে কেরামগণের মধ্যে যে কজন নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে সর্বাধিক হাদিস বর্ণনা করেছেন হজরত আনাস ইবনে মালেক (র.) ছিলেন তাঁদের অন্যতম। তাঁর পক্ষে এটি সম্ভব হয়েছিল সার্বক্ষণিকভাবে মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর একান্ত সান্নিধ্যে অবস্থান এবং প্রতিটি কাজে সাহায্যকারী হিসেবে থাকার কারণে।

হজরত আনাস (র.) পরিণত বয়সে কৈশোরের সেই মধুর স্মৃতি স্মরণ করে বলেন, কিশোর বয়সে আমার মা আমাকেও তার হিজাব দ্বারা অর্ধাবৃত করে মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খিদমতে উপস্থিত হয়ে নিবেদন করলেন, ইয়া রাসুলুল্লাহ! আমার এই সন্তানকে আজ থেকে আপনার অনুগত খাদেম হিসেবে উৎসর্গ করলাম। তাই আপনি আনাসের জন্য দোয়া করুন। তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই বলে হজরত আনাসের জন্য দোয়া করলেন, হে আল্লাহ! আপনি আনাসকে সম্পদশালী ও অনেক সন্তান দান করুন এবং তাকে যা আপনি দান করেছেন তাতে বরকত দান করুন।

মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর এই দোয়ার বরকতে হজরত আনাস (র.)-কে আল্ল¬াহ রাব্বুল আলামিন উল্লেখিত দুক্ষেত্রেই ঈর্ষণীয় সমৃদ্ধি দান করেছিলেন। তাই তার ঔরসজাত সন্তানের সংখ্যা ছিল আশি জন পুত্র ও দুজন কন্যা। ইন্তেকালের সময় হজরত আনাস (র.)-এর সন্তান ও নাতি-নাতনির সংখ্যা একশ কুড়ি জনে পৌঁছেছিল। সম্পদের দিক দিয়ে তিনি ছিলেন বসরার সবচেয়ে ধনী ব্যক্তি। (সহিহ মুসলিম, হজরত আনাস ইবনে মালেক (র.)-এর ফজিলত অধ্যায় : ২৪৮১-১৪৩)।

মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সার্বক্ষণিক ব্যবহার্য একটি ছড়ি তিনি হজরত আনাস (র.)-কে দান করেছিলেন। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর এই স্মৃতিচিহ্নটি হজরত আনাস (র.) আজীবন অত্যন্ত যতেœর সঙ্গে সংরক্ষণ করেন এবং ইন্তেকালের মুহূর্তে সন্তানদের এই বলে অছিয়ত করে যান যে, মৃত্যুর পর এই ছড়িটি যেন তার লাশের সঙ্গে কবর দিয়ে দেওয়া হয়।

একানব্বই হিজরিতে একশ তিন বছর বয়সে ইরাকের বসরা নগরীতে আনাস ইবনে মালেক (র.) ইন্তেকাল করেন এবং তার অছিয়ত অনুযায়ী আজীবন সযত্নে রক্ষিত মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সেই ব্যবহার্য ছড়িটি সন্তানগণ তার লাশের সঙ্গে কবরে দাফন করেন।

মেরাজের পবিত্র রাত্রিতে মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জান্নাতে পরিভ্রমণকালে যে কজন পুণ্যাত্মার সাক্ষাৎ পান হজরত আনাস ইবনে মালেক (র.) তাদের একজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *