উরুগুয়েকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ বাছাইপর্বে টানা চতুর্থ জয় পেয়েছে ব্রাজিল। বুধবার ভোরে উরুগুয়েকে ২-০ গোলে হারায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এতে পয়েন্ট তালিকার শীর্ষ স্থান ধরে রাখলো সেলেসাও খ্যাত ব্রাজিল। উরুগুয়ের মন্তিভিদিওর সেন্তেনারিও স্টেডিয়ামে ব্রাজিলের হয়ে গোল দুটি করেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের মিডফিল্ডার আর্থুর মেলো ও ইংলিশ ক্লাব এভারটনের উইঙ্গার রিচার্লিসন। আর ম্যাচে লাল কার্ড দেখে উরুগুইয়ানদের ভোগান্তি বাড়ান ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার এডিনসন কাভানি।

উরুগুয়ের মাঠে ব্রাজিল বরাবরই অসাধারণ খেলে। ২০০১ সালের পর থেকে নিজ মাঠে ব্রাজিলকে হারাতে পারেনি দুবারের বিশ্বজয়ীরা। ১১ ম্যাচ খেলে ছয়বার হেরেছে, ড্র করেছে পাঁচবার। এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতেও জিতেছে দাপট দেখিয়ে (২০১০ বিশ্বকাপ বাছাইপর্বে ৪-০ গোলের জয়, ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে ৪-১ গোলের জয়)।

প্রথম থেকেই বেশ আক্রমণাত্মক খেলেছে দুই দল। লুইস সুয়ারেজ করোনায় আক্রান্ত, ফলে তার জায়গায় এডিনসন কাভানির সঙ্গে জুটি বেঁধেছিলেন বেনফিকার তরুণ স্ট্রাইকার দারউইন নিউনেজ। তার পেছনে বার্সেলোনার মতো ক্লাবগুলো কেন ছুটছে, সেটার প্রমাণ দিয়েছেন ক্ষণে ক্ষণে। ভাগ্য খারাপ উরুগুয়ের, পাঁচ মিনিটে তার বাঁ প্রান্ত থেকে কাট ইন করে মারা এক শট পোস্টে লাগে।
আক্রমণ-প্রতিআক্রমণের প্রথম ফসল ব্রাজিলই ঘরে তোলে। ডি-বক্সের একটু বাইরে থেকে জেসুসের কাছ থেকে বল নিয়ে ডান পায়ের দুর্দান্ত প্লেসমেন্টে দলকে এগিয়ে দেন জুভেন্টাসের মিডফিল্ডার আর্থুর মেলো। এভারটনের চোটগ্রস্ত মিডফিল্ডার আলানের জায়গায় এদিন দলে সুযোগ পান মেলো। ৪৫ মিনিটে ব্রাজিলের ব্যবধান দ্বিগুণ করেন রিচার্লিসন। সেটপিস থেকে অ্যাটলেটিকো মাদ্রিদের লেফটব্যাক রেনান লোদির সহায়তায় হেড করে গোল করেন এভারটনের এই উইঙ্গার। দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল উরুগুয়ে। কিন্তু আবারও বাধা হয়ে দাঁড়ায় গোলপোস্ট। ডিফেন্ডার দিয়েগো গোদিনের হেড পোস্টে লেগে ফিরে আসে।
শেষ দিকে রিচার্লিসনকে ট্যাকল করতে গিয়ে লাল কার্ড দেখে কাভানি উরুগুয়ের যন্ত্রণাই বাড়িয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *