এইচএসসি পরীক্ষার ফি শিক্ষার্থীদের ফেরত দেয়ার নির্দেশ

ফার্স্টনিউজবিডি ডেস্ক: ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ যে ফি আদায় করা হয়েছিল, সেই ফি ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

রোববার (৩১ জানুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ড থেকে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমির উল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন বাবদ ধার্য করা অর্থ এবং ব্যবহারিক ও কেন্দ্র ফি আদায় করা টাকার অংশ আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির ১৫৮তম সভায় ফেরত দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। যেসব পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিলেন তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেয়া হবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটিবিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা ফেরত দেয়া হবে বলেও আদেশে বলা হয়।

এতে বলা হয়, আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেয়া হবে। কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া টাকা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফেরত নেবে পরীক্ষার্থীরা।

আদেশে আরো বলা হয়, ছাত্র-ছাত্রীদের সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে। এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে দেবে। এই অর্থ পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান, সংরক্ষণ ও প্রশাসনিক ব্যয় নির্বাহ হবে বলেও ওই আদেশে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *