এক কবুতরের দাম ১৬ কোটি

অনলাইন ডেস্ক: ১৬ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে বেলজিয়ামের একটি কবুতর। এখন অবদি বিশ্বের সবচেয়ে দামি কবুতর হিসেবে তালিকায় নামি উঠেছে কবুতরটির। তার নাম ‘নিউ কিম’। আদিবাড়ি বেলজিয়াম। পেশা প্রতিযোগিতা। বয়স ২ বছর ও লিঙ্গ নারী।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রোববার মাত্র ২০০ ইউরোতে (২০ হাজার ৫৮ টাকা) বিক্রির জন্য নিলামে তোলা হয় নিউ কিমকে। কিন্তু দরাদরি শেষে ১৬ কোটি ৪৬ লাখ টাকারও (১৬ লাখ ইউরো) বেশি দাম দিয়ে তাকে কিনে নেন চীনের এক ক্রেতা। এর আগে সবচেয়ে দামী কবুতরের খেতাব ছিল ‘আরমান্ডো’ নামের এক বেলজিয়ান পুরুষ কবুতরের।
আরমান্ডো বিক্রি হয়েছিল ১২ লাখ ৫০ হাজার ইউরোতে।

২০১৯ সালে ফরমুলা ১ বিশ্ব চ্যাম্পিয়ন প্রতিযোগিতায় জয়ী হওয়ার পর আরমান্ডোকে ‘কবুতরের লুইস হ্যামিল্টন’ খেতাব দেয়া হয়। নিউ কিমও ২০১৮ সালে বেশ কিছু প্রতিযোগিতা জিতেছে। তবে এখন উভয়েই অবসরপ্রাপ্ত।

নিউ কিমের আগের মালিক কার্ট ভান দে উওয়ের বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, কবুতরটি এত উচ্চমূল্যে বিক্রি হওয়ায় তারাও হতবাক।

সম্প্রতি চীনে কবুতরের প্রতিযোগিতা জনপ্রিয় হয়ে উঠছে। ধারণা করা হচ্ছে, নিউ কিমের নতুন মালিকরা তাকে প্রজননের কাজে ব্যবহার করবে। কিন্তু নিলামকারীরা জানাচ্ছেন, এটা খুবই অস্বাভাবিক। পিপা নিলামঘরের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নিকোলাস গিজেলব্রেচট বলেন, এত দাম অবিশ্বাস্য। কারণ, এটি একটি নারী কবুতর। সাধারণত পুরুষ কবুতরগুলো বেশি দামী হয়ে থাকে, কারণ তারা বেশি সন্তান জন্মদানে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *