এ যাবতকালের সর্ববৃহৎ জাহাজ যুক্ত হচ্ছে ইরানি নৌবাহিনীতে

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীতে এ যাবৎকালের সবচেয়ে বড় জাহাজ যুক্ত হতে যাচ্ছে। সমুদ্র অভিযানে ইরানি নৌবাহিনীকে লজিস্টিক সাপোর্ট দেয়ার জন্য এ জাহাজ ব্যবহৃত হবে এবং এতে হেলিকপ্টার বহন করা সম্ভব হবে। জাহাজটি সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে।

আজ (বুধবার) মাকরান নামের এ জাহাজটি আনুষ্ঠানিকভাবে ইরানি নৌবাহিনীতে যুক্ত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফের চেয়ারম্যান প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি এবং সেনাবাহিনীর চিফ কমান্ডার মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি।

ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে, এডেন উপসাগরের বাবুল মান্দেবে এবং লোহিত সাগরের মতো এলাকায় ইরানের সামরিক বাহিনীর অভিযানের সময় এই জাহাজ লজিস্টিক সাপোর্ট দেবে। এ ধরনের জাহাজকে ভ্রাম্যমাণ বন্দর বলা হয় এবং এমন সামুদ্রিক অভিযানের সময় জাহাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে থাকে।

জাহাজটির ডেকে হেলিকপ্টার, গানশিপ এবং ড্রোন ওঠানামা করতে পারবে। এছাড়া, নৌবাহিনীর জন্য হোভারক্রাফট থেকে শুরু করে বিভিন্ন ধরনের নৌযান বহন করতে পারবে। উত্তাল সমুদ্রের মারাত্মক প্রতিকূল অবস্থার ভেতরেও এ জাহাজ তার মিশন চালাতে পারবে।

আজকের অনুষ্ঠানে ইরানি নৌবাহিনীতে আরো একটি ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার যুক্ত হবে। এই জাহাজ যেমন দ্রুতগতিসম্পন্ন হবে, তেমনি যুদ্ধ ক্ষমতাও থাকবে চমৎকার।
সূত্র: পার্সটুডে

Check Also

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

স্টাফ রিপোর্টার: ৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ বুধবার (১৩ জানুয়ারি) এক সভায় নির্ধারণ …

‘সত্য কথা বলায় আমাকে পাগল উম্মাদ বলে’

নোয়াখালী থেকে সংবাদদাতা: দেশে সুষ্ঠু নির্বাচন হচ্ছে না মন্তব্য করে নোয়াখালীর বসুরহাট পৌরসভার আওয়ামী লীগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *