ওয়ার্নারের ব্যাটে সেন্সর চিপ

স্পোর্টস ডেস্ক : বলের গতিবিধি বোঝার জন্য ব্যাটের মধ্যে ‘চিপ’ ব্যবহার করছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। বলের গতি ও বাঁক অনুযায়ী ব্যাটের গতি কেমন হবে-এমন তথ্য সংগ্রহ করাই ছিল এর কাজ। ভারতের ব্যাঙ্গালুরুভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্মার্ট ক্রিকেট ওয়ার্নারকে ‘ব্যাট সেন্স’ নামে এই চিপ সরবরাহ করে।

এই চিপটি ব্যাটের হ্যান্ডেলে যুক্ত থাকে। ব্যাটিং করার সময় এই চিপটি তথ্য পাঠাতে থাকবে অ্যাপসে। ক্লাউট স্টোরেজের মাধ্যমে এই অ্যাপসে তথ্য জমা হতে থাকবে। তবে ওয়ার্নার আইসিসি থেকে অনুমোদন নিয়েই এই চিপটি ব্যবহার করছে। ২০১৭ সালে তাকে এই প্রযুক্তি ব্যবহারের অনুমতি দেয়া হয়। ওয়ার্নারের ব্যাট সেন্সর দ্বারা কিছু মজার তথ্য পাওয়া গেছে। তিনি এই সেন্সরটি ব্যবহার করছেন বুমরাহর বল সামলানোর জন্য।

বুমরাহর ইয়র্কার সামলাতে ৭০ থেকে ৭৫ কিলোমিটার (প্রতি ঘণ্টায়) ব্যাট স্পিড প্রয়োজন। ওয়ার্নার আরও উন্নতি করতে চান। এই বাঁহাতি ওপেনার ব্যাটের গতি নিয়ে যেতে চান ৮০ থেকে ৮৫ কিলোমিটার (প্রতি ঘণ্টায়)।

গতকাল রোববার ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া হারলেও সফল ছিলেন ওয়ার্নার। আউট হয়েছেন ৫৬ রান করে। কিন্তু তার ইনিংসটি নামের পাশে বেমানান ছিল। ৮৪ বলে এই রান করেন তিনি। শেষ পর্যন্ত এই ম্যাচে হেরে যায় অজিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *