করোনা ভাইরাসের আনুষ্ঠানিক নাম ‘কভিড-১৯’

অনলাইন ডেস্ক : চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের আনুষ্ঠানিক নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও প্রধান টেড্রস আধানোম গেব্রিয়েসুস মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের জানান, রোগটির জন্য আনুষ্ঠানিক নাম ‘কভিড-১৯’ (সিওভিআইডি-১৯) দেয়া হয়েছে। ২০১৯ সালে উৎপত্তি হওয়া করোনা ভাইরাস বোঝাতেই এই নাম। এ খবর দিয়েছে বিবিসি।

‘করোনা’, ‘ভাইরাস’, ‘ডিজিজ’ ও ‘২০১৯’ শব্দগুলো ব্যবহার করে নতুন নামটি গঠন করা হয়েছে। উৎপত্তির বছর বোঝাতে যোগ করা হয়েছে ১৯ সংখ্যাটি। ভাইরাসটি নিয়ে ডব্লিউএইচওর কাছে প্রথম রিপোর্ট করা হয় গত ৩১শে ডিসেম্বর। এরপর থেকে এখন পর্যন্ত এতে আক্রান্ত হয়েছেন ৪২ হাজারের বেশি মানুষ। নিহত হয়েছেন এক হাজারের বেশি।

‘করোনা ভাইরাস’ শব্দটি দিয়ে এর গোত্র বোঝানো হয়, গোত্রের ভেতর ভাইরাসটির অবস্থান নয়।
ভাইরাসটির নাম যেন কোনো দেশ বা গোষ্ঠীর প্রতি বিভ্রান্তি ও অপবাদ না রটে সেজন্য আনুষ্ঠানিক নামকরণের আহ্বান জানিয়ে আসছিলেন গবেষকরা।
ডব্লিউএইচও প্রধান বলেন, আমাদের এমন একটা নামের প্রয়োজন ছিলো যেটা কোনো ভৌগোলিক অবস্থান, প্রাণি, ব্যক্তি বা জাতিগোষ্ঠীর দিকে ইঙ্গিত না করে। একইসঙ্গে নামটি যেন সহজে উচ্চারণ করা যায় ও রোগটির সঙ্গে সম্পর্কিত থাকে। তিনি আরো বলেন, আনুষ্ঠানিক নাম থাকায় ভাইরাসটির অযথাযথ ও অপমানজনক অন্যান্য নাম ব্যবহৃত হওয়া ঠেকানো যায়। ভবিষ্যতে করোনা ভাইরাস মহামারির ক্ষেত্রে নামকরণের একটি আদর্শ ফরম্যাটও তৈরি হয়। ভাইরাসটি মোকাবিলায় আগ্রাসী পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *