করোনা ভাইরাস থেকে মোবাইলফোন রক্ষার ৩ উপায়

অনলাইন ডেস্ক: পুরো পৃথিবীতে মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাস থেকে সৃষ্ট ‘কোভিড-১৯’ রোগ থেকে রক্ষা পেতে মোবাইল ফোনকে খুব ভালোভাবে পরিষ্কার করার পরামর্শ দেয়া হচ্ছে। কারণ মানুষ সারাদিন সবচেয়ে বেশি স্পর্শ করে থাকে মোবাইল ফোন।

জেনে নিন, ফোন রক্ষা করার কয়েকটি উপায়:

আপনি যদি জীবাণু সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন হন তবে আপনি ‘আইসোপ্রপিল অ্যালকোহল’ ব্যবহার করতে পারেন। পাতিত পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। মনে রাখবেন, আইসোপ্রপিল অ্যালকোহল উড়ে যায়, তাই দ্রুত করতে হবে।

হালকা জাতীয় ‘ইউভি স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কার করার জন্য কোনো ধরনের তরল না চান তবে আপনি আপনার স্মার্টফোনে উপস্থিত সমস্ত জীবাণু মুছে ফেলতে কোনো ‘ইউভি-সি আলোক স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন। তবে এটি সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি।

আপনার ফোনের কভারটি পরিষ্কার করতে ভুলবেন না। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম একটি ভিডিও বার্তায় জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনাভাইরাস চার দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। একই সাথে প্রচার চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ও ইউনিসেফ।

সংবাদ সংস্থা এএফপি টুইট করে জানিয়েছে, কোনো মেটাল, রাবার ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস ১ থেকে ৯ দিন সক্রিয় থাকে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Check Also

বিরতি শেষে পূর্ণিমা

স্টাফ রিপোর্টার: জনপ্রিয় নায়িকা দিলারা হানিফ পূর্ণিমা দীর্ঘ সময়ের বিরতি শেষে ১৭ই অক্টোবর অংশ নেন …

উষ্ণতা ছড়ালেন শাহরুখকন্যা

বিনোদন ডেস্ক: দুবাই সৈকতে উষ্ণতা ছড়ালেন শাহরুখকন্যা সুহানা। আইপিএল শুরু হওয়ার সময় থেকেই পরিবারসহ দুবাইয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *