করোনা হয়তো কখনোই নির্মূল হবে না -বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাস নিয়ে ভয়াবহ এক হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলেছে, এই ভাইরাস এইডসের মতো। এইডস যেমন পৃথিবী থেকে কখনোই নির্মূল হয় নি। করোনা ভাইরাসও তেমনই হতে পারে। বিশ্ব স্বাস্থ সংস্থার ইমার্জেন্সি বিষয়ক পরিচালক ডা. মাইক রায়ান এ কথা বলেন।

কবে নাগাদ করোনা ভাইরাস নির্মূল হতে পারে সে বিষয়ে বুধবার তিনি ধারণা প্রকাশ করছিলেন। ওদিকে করোনা ভাইরাস মহামারীর কারণে বিশ্বে ভয়াবহ এক মানসিক সঙ্কট সৃষ্টি হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে একই সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক পরিচালক। তিনি বলেন, নিঃসঙ্গতা, আতঙ্ক, অর্থনৈতিক টালমাটাল অবস্থায়- মানুষ মানসিক রোগীতে পরিণত হবে। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন গার্ডিয়ান।

ডা. মাইক রায়ান বলেছেন, এই ভাইরাসের প্রতিষেধক যদি পাওয়া যায়ও, তবুও একে নিয়ন্ত্রণ করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালাতে হবে। তিনি বলেন, করোনা ভাইরাস হবে এইডসের মতো, যা কখনোই শেষ হওয়ার নয়। তাই এই ভাইরাসকে নিয়ন্ত্রণে নিয়ে আসাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। দীর্ঘদিন এ ভাইরাসের সংক্রমণ এভাবে ছড়াতে থাকলে তার ফল মারাত্মক হবে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক বলেন, করোনা মানবজাতির সামনে ভিন্ন ভিন্ন ভয়ংকর রূপ নিয়ে হাজির হবে। ফলে এ ভাইরাসের প্রাদুর্ভাব হয়তো কখনোই শেষ হবে না। আমাদের বাস্তববাদী হওয়াটাই গুরুত্বপূর্ণ। কেননা এ ভাইরাস কবে অদৃশ্য হয়ে যাবে এটা কেউ অনুমান করতে পারবে বলে আমার মনে হয় না। এছাড়া কবে এর প্রকোপ দূর হবে তারও কোনো দিনক্ষণ নেই। এই রোগ হয়তো আমাদের জন্য দীর্ঘস্থায়ী এক সমস্যা হিসেবে থেকে যাবে, নাও থাকতে পারে।’

ডা. মাইক রায়ান বলেন, হামসহ অন্যান্য অনেক রোগেরও তো ভ্যাকসিন রয়েছে, কিন্তু সেসব রোগ কিন্তু এখনো নির্মূল হয়ে যায়নি। ফলে করোনা ভাইরাস নির্মূল হওয়ার সম্ভাবনা নেই বলা চলে।

মানসিক স্বাস্থ্য এবং পুরো সমাজের সুস্থতার বিষয়টি এতে প্রচণ্ডরকমভাবে আঘাতপ্রাপ্ত। এ বিষয়টিতে অগ্রাধিকার দিতে হবে জরুরিভিত্তিতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে এই পূর্বাভাষ এমন এক সময়ে দেয়া হচ্ছে, যখন যুক্তরাষ্ট্রের পরে করোনা সংক্রমণের দ্বিতীয় অবস্থানে চলে এসেছে রাশিয়া। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ২,৪২,২৭১ জন। সরকারি হিসেবে রাশিয়ায় মারা গেছেন ২২১২ জন। সেখানে করোনা ভাইরাসের হটস্পট হয়ে উঠেছে রাজধানী মস্কো।

Check Also

সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ করোনায় আক্রান্ত

স্টাফ রিপোর্টার: সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ। জ্বর ও শারীরিক দুর্বলতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। বৃহস্পতিবার …

করোনায় আরো এক চিকিৎসকের মৃত্যু

চট্টগ্রাম থেকে সংবাদদাতা: করোনায় আক্রান্ত হয়ে আরো এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *