চলে গেলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান

স্টাফ রিপোর্টার: বিশিষ্ট শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার বিকাল চারটা ৫৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বাংলা সাহিত্যের এই খ্যাতিমান প্রফেসর দীর্ঘদিন ধরেই ফুসফুসে সংক্রমণসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। মহাখালীর ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালে কিছু দিন চিকিৎসাধীন থাকার পর গত ৯ই মে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়া হয়।

শিক্ষাবিদ আনিসুজ্জামান ১৯৩৭ সালের ১৮ই ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বসিরহাটে জন্মগ্রহণ করেন। স্কুলে থাকাবস্থাতেই সপরিবারে বাংলাদেশে চলে আসেন তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বিশিষ্ট এই ব্যক্তিত্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক হিসেবে তার কর্মজীবন শেষ করেন। পরে সরকার তাকে জাতীয় অধ্যাপকের মর্যাদা দেয়।

বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে তার অনেক গুরুত্বপূর্ণ গবেষণা কর্ম রয়েছে। গবেষণা ও সাহিত্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, আনন্দ পুরস্কারসহ অনেক গুরুত্বপূর্ণ পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন জীবদ্দশায়। তার মৃত্যুতে প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিশিষ্ট নাগরিকরা শোক প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *