চোখ লাল- করোনার নতুন লক্ষণ

অনলাইন ডেস্ক : শুধু জ¦র আর শুষ্ক কাশিই নয়, করোনা ভাইরাসের আরো একটি লক্ষণ শনাক্ত করেছেন ওয়াশিংটন লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট। তিনি বলেছেন, জ্ঞাত সব লক্ষণের বাইরে যদি কারো চোখ লাল হয়ে যায় তাহলেও বুঝতে হবে তিনি করোনা আক্রান্ত হয়ে থাকতে পারেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিএনএস’কে তিনি এ বিষয়টি ব্যাখ্যা করেন এভাবে- যাদের শরীরে অনেক এলার্জি রয়েছে বিষয়টি অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়।

উল্লেখ্য, করোনা আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে এতদিন বিশেষজ্ঞরা গবেষণা করেছেন। তাদের দিকে নিবিড় দৃষ্টি রেখেছেন। পর্যবেক্ষণ করেছেন তাদের মধ্যে পরিবর্তনগুলো। তাতে তারা দেখতে পেয়েছেন আক্রান্তদের মধ্যে শতকরা ১ থেকে ৩৩ ভাগ মানুষের মধ্যে দেখা দেয় কনজেস্টিভাইটিস বা চোখ ওঠার মতো লক্ষণ।

এমন তথ্য প্রকাশ হওয়ার পরই চেলসি আর্নেস্ট ওই সতর্কতা জানিয়েছেন।
দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে- যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোন ভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রমিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।

Check Also

সাপাহারে বিএনরি উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ

গোলাপ খন্দকার, সাপাহার (নওগাঁ) থেকে: নওগাঁর সাপাহার উপজেলার জাতীয়তাবাদী দল বিএনপির উদ্যোগে ৬ শতাধিক কর্মহীন …

কুমিল্লায় দুই নারীসহ তিন ইয়াবা ব্যবসায়ী আটক

কুমিল্লা প্রতিনিধি: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির চেকপোষ্টে একটি মোটরসাইকেলে তল্লাশি চালিয়ে দুই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *