জালিয়াতির দায়ে আটক ব্রাজিল ফুটবলার রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক: পাসপোর্ট জালিয়াতি করে প্যারাগুয়েতে ঢুকে পড়ায় আটক হলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদিনহো। বুধবার ব্রাজিলের বিশ্বকাপজয়ী এই তারকা এবং তার ভাইকে জাল পাসপোর্ট ও কাগজপত্রসহ আটক করা হয়েছে বলে জানিয়েছে প্যারাগুয়ের কয়েকটি গণমাধ্যম।

প্যারাগুয়ের গণমাধ্যম জানায়, ব্রাজিলিয়ান সুপারস্টারের হোটেল রুমে তল্লাশি চালিয়ে জাল পাসপোর্ট ও অন্যান্য ভুয়া কাগজপত্র পেয়েছে দেশটির পুলিশ। প্যারাগুয়ের অভিবাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভুয়া কাগজপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

রোনালদিনহোর কাছ থেকে যে পাসপোর্ট পাওয়া গেছে তাতে তার নাম, জন্মস্থান এবং জন্মতারিখ-সব ঠিকই আছে। কেবল নাগরিকত্বের জায়গায় ব্রাজিলের বদলে প্যারাগুয়ে লেখা। ২০১৮ সালের নভেম্বরে রোনালদিনহোর ব্রাজিলিয়ান পাসপোর্ট জব্দ করে সরকার। অনুমোদন না নিয়ে দেশটির লেক গুয়াইবাতে একটি চিনির কল বানানোয় তাকে ২৩ লাখ ডলার জরিমানা করা হয়েছিল। সেই জরিমানা দিতে না পারায় পাসপোর্ট জব্দ করা হয়।
গত বুধবার একটি দাতব্য প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত হিসেবে প্যারাগুয়ে যান রোনালদিনহো। সেখানে হোটেলে ওঠার পর কর্মকর্তারা কাগজপত্র পরীক্ষা করতে গিয়ে জাল পাসপোর্ট পান। যদিও প্যারাগুয়ের স্বরাষ্ট্রমন্ত্রী ইউকলিডস একেভেডো জানিয়েছেন, রোনালদিনহোকে গ্রেপ্তার করা হয়নি, তার বিষয়ে অভিযোগ তদন্ত করা হচ্ছে। তিনি বলেন, ‘তারা (রোনালদিনহো এবং তার ভাই) গ্রেপ্তার হননি। তারা বিচারিক তদন্তে আছেন এবং তাদের সাক্ষ্য প্রমাণ নেয়া হবে। তারপর সিদ্ধান্ত হবে গ্রেপ্তার করা হবে কি হবে না।’
২০০২ সালে দেশের হয়ে বিশ্বকাপ শিরোপা কুড়ান রোনালদিনহো। পেশাদারি ক্যারিয়ারে তিনি খেলেছেন বার্সেলোনা, প্যারিস সেন্ট জার্মেই, এসি মিলানের মতো বড় ক্লাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *