ড্রিমগার্ল রোজিনা

দুলাল হাসান : রোজিনা। নামটিই যথেস্ট। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ’র চলচ্চিত্র শিল্প এবং চলচ্চিত্র দর্শক এক নামেই তাকে চেনেন।

১৯৮০’র দশকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে যে ক’জন নায়িকা শীর্ষ স্থান স্পর্শ করেছিলেন তাঁদের একজন রোজিনা। অসংখ্য বাণিজ্যিক ছবির সফল নায়িকা তিনি। এ ছাড়া বেশ কিছু ব্যতিক্রমধর্মী চলচ্চিত্রেও অভিনয় করেছেন এই অভিনেত্রী। সব ধরনের চরিত্রেই সাবলীল অভিনয়ের মাধ্যমে দর্শকদের মন জয় করেছেন। প্রশংসিত হয়েছেন চলচ্চিত্রপ্রেমী ও তার ভক্তদের মাঝে। চলচ্চিত্র জগতে তাকে বলা হতো ড্রিমগার্ল।

দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও সফল অভিনেত্রী হিসেবে ব্যাপক জনপ্রিয় তিনি। এ জন্য পেয়েছেন আন্তর্জাতিক পুরস্কারও। পাকিস্তান থেকে অভিনয়ের জন্য নিগার পুরস্কার পেয়েছেন রোজিনা।

চলচ্চিত্রে আসার আগে তিনি ঢাকায় মঞ্চ নাটক করতেন। তখন বেশ কিছু বিজ্ঞাপনে কাজ করেছেন। এরপর চলচ্চিত্র জগতে পা রাখেন এই নায়িকা। ১৯৮০ সালে ‘কসাই’ ছবির জন্য জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার লাভ করেন রোজিনা। ১৯৮৮ সালে জাতীয় পুরস্কার পান শ্রেষ্ঠ অভিনেত্রীর হিসেবে ‘জীবন ধারা’ ছবির জন্য। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি বাচসাস পুরষ্কারও লাভ করেন।

রোজিনা অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো- রাজমহল, মাটির মানুষ, অভিযান, রাজনন্দিনী, শাহীচোর, দ্বীপকন্যা, জিপ্সী সরদার, কসাই, জীবনধারা, অন্যায় অবিচার ও রঙিন রূপবান।

পাশাপাশি রোজিনা একজন চলচ্চিত্র প্রযোজক এবং নাট্যনির্মাতা। এক্ষেত্রেও তিনি নির্মাণ ও অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *