তামিমের দেড়শ, রানের পাহাড় গড়ল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টারঃ বাংলাদেশের একমাত্র সফল ওপেনার তামিম ইকবাল আরেকবার নিজের জাত চেনালেন। খেললেন ক্যারিয়ারসেরা ইনিংস। আর তাতেই পাহাড়সম ৩২২ রান করল বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে দলীয় সর্বোচ্চ রানের ইনিংসের নতুন রেকর্ড এটি।

তামিম ইকবালের ১৩৬ বলে ১৫৮ রানের ঝলমলে ইনিংসের পাশাপাশি মুশফিকুর রহীমের ৫৫, মাহমুদুল্লাহ ৪১ ও মিঠুনের ১৮ বলে ৩২ রানের ঝড়ো ইনিংসের উপর ভর করে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩২২/৮। সিরিজের প্রথম ম্যাচে ৩২১ করেছিল বাংলাদেশ।

খেলার শুরুতেই ভাগ্য টাইগারদের সহায় ছিল। ক্যাপ্টেন মাশরাফি টস জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন। আর তার যথার্থ প্রতিদান দিতে শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন কুমার দাস। দুর্ভাগ্যক্রমে লিটন দাস দলীয় ৩৮ রানের সময় রানআউটের খপ্পরে পরে আউট হন।

এরপর দলীয় ৬৫ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আবার রানআউট হন নাজমুল হাসান শান্ত। মাধেভেরের করা ১১তম ওভারে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে বল পাঠালে তামিম দৌড়ে রান নিয়ে নেন। কিন্তু শান্ত ঠিক তামিমের কল বুঝতে পারেননি। তখন হাফসেঞ্চুরির কাছাকাছি থাকা তামিমের জন্য উইকেট বিসর্জন দেন শান্ত। করেন ১০ বলে ৬ রান।

এরপর তামিম-মুশফিক জুটিতে ভর করে ১০০ পার করে বাংলাদেশ। মুশফিক আউট হন ৫৫ করে। তৃতীয় উইকেটে তামিম-মুশফিক স্কোরবোর্ডে যোগ করেন ৮৭ রান। তখনও যেন অপ্রতিরোধ্য তামিম। মাহমুদউল্লাহ রিয়াদের সাথে চতুর্থ উইকেটে ১০৬ রানের জুটি করেন তারা। দলীয় ২৫৮ রানে রিয়াদ ৪১ রান করে আউট হন।

ইনিংসের ৩৭তম ওভারে ক্যারিয়ারের ১২তম ওয়ানডে সেঞ্চুরি করেন তামিম ইকবাল। এরপরই তিনি জিম্বাবুয়ে বোলারদের উপর মারমুখী হন। একের পর এক বাউন্ডারিতে ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৪ রানের ইনিংস পার করে ছাড়িয়ে যান নিজেকে। আবার, ঘরের মাঠে ১৪৪ করে বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি এতদিন দখলে ছিল ইমরুল কায়েসের। তামিম সেটিকেও ছাড়িয়ে গেলেন।
১৩৬ বলে ১৫৮ রানের ইনিংসে তিনি মারেন ২০ টি চার ও ৩ টি ছক্কা।

এরপর দলীয় ২৯২ রানের সময় তামিম আউট হলে মিঠুনের ১৮ বলে ৩২* রানের ইনিংসে বাংলাদেশের সংগ্রহ গিয়ে ঠেকে ৩২২ রানে। জিম্বাবুয়ের কার্ল মাম্বা ও ডোনাল্ড টিরিপানো নেন ২ টি করে উইকেট। ওয়েসলি মাধেভের ও চার্লটন শুমার শিকার ১টি করে উইকেট।

Check Also

টেস্ট খেলতে পাকিস্তানে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

স্পোর্টস ডেস্ক: কড়া নিরাপত্তা বেষ্টনীর ভেতরে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। পাকিস্তান ক্রিকেট …

রাজমুকুটের অপেক্ষায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : দিল্লির কালো ধুলোবালিতে বাংলাদেশও পেছনে রেখে এসেছে সব গুমোট হাওয়া। সেই সঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *