তীব্র তাপদাহ, তীব্র যানজট

স্টাফ রিপোর্টার : আজই আবহাওয়া অধিদপ্তর বলেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে চলমান তাপদাহ আরো কিছুদিন দীর্ঘায়িত হবে। আর তাই যেন কাল হয়ে দাঁড়িয়েছে নগরবাসীর জন্যে।

ঢাকায় গেল কয়েকদিন ধরে তীব্র যানজট দেখা দিয়েছে। যানজট আগে সহনীয় মাত্রায় থাকলেও গত ৩/৪ দিন ধরে যেন তা মাত্রা ছাড়িয়ে গেছে। শহরের প্রধান সড়কগুলো থেকে শুরু করে অলিগলিতে পর্যন্ত যানজটের রেশ ছড়িয়ে গেছে। একদিকে তীব্র তাপদাহ, অন্যদিকে যানবাহনের স্তব্ধতা। সব মিলিয়ে যেন দিশেহারা হয়ে পড়েছে শহরবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর উত্তরা, খিলক্ষেত থেকে যানজট কারওয়ানবাজার পর্যন্ত এসে ঠেকেছে। আবার পাশে জাহাঙ্গীর গেট থেকে বনানী পর্যন্ত দুর্বিষহ অবস্থা। কুড়িল বিশ্বরোড দিয়ে যারা যাতায়াত করেন তাদেরকেও ভোগান্তিতে পড়তে হচ্ছে।

রাজধানীর হাতিরঝিলের অবস্থাও করুণ। মঙ্গলবার থেকে স্কুল কলেজের স্বাভাবিক কার্যক্রম শুরু হওয়ায় যানজট যেন নতুন মাত্রা পেয়েছে। দীর্ঘ গাড়ির সারির পাশাপাশি যানজটের কারণে দিনের প্রথম প্রহরে অফিসগামী মানুষকে সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে।

এই তীব্র যানজটের কারণে রাস্তায় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে পথযাত্রীদের সংখ্যা। অনেকেই পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছেন। কথা বলতে চাইলে একজন পথযাত্রী জানায়, “গুলিস্তান থেকে বাসে উঠেছি কর্মস্থল কারওয়ানবাজার যাবো বলে। আধা ঘন্টা বাসে বসেছিলাম, বাস তখনও পল্টন পার করতে পারেনি। তাই নেমে হেঁটে হেঁটে যাচ্ছি।”

এই অসহনীয় যানজটের ব্যাপারে ট্রাফিক পুলিশদের জিজ্ঞাসা করা হলে তারা বলেন, উন্নয়নের জন্য রাজধানীর অনেক সড়ক খোঁড়াখুঁড়ির কাজ চলছে। এতে যানবাহন নির্বিঘ্নে চলাচল করতে পারছে না আর তাতেই এই ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। আসন্ন রমজান উপলক্ষে কী কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা? এমন প্রশ্নের জবাবে তারা সেসময় যা নির্দেশনা পাবেন সে অনুযায়ী কাজ করবেন বলে জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *