দিনাজপুর পিসিআর মেশিন বিকল, বন্ধ করোনা পরীক্ষা

স্টাফ রিপোর্টার : হঠাৎ করেই নষ্ট হয়ে গেছে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজে স্থাপন করা পিসিআর-আরটি ল্যাব মেশিন। এতে করে ওই অঞ্চলের করোনা পরীক্ষা ও ফলাফল প্রদান আপাতত বন্ধ থাকবে বলে জানা গেছে।

শুধু দিনাজপুর নয়, একই অবস্থা ঠাকুরগাঁও, নীলফামারী এবং পঞ্চগড় জেলারও। কারণ এই ৪টি জেলার করোনা পরীক্ষা দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ল্যাবে হতো। যান্ত্রিক গোলযোগের কারণে বৃহস্পতিবার(৩ সেপ্টেম্বর) সবগুলো পরীক্ষা ফলাফর পজিটিভ আসে। এর ফলে ওই ল্যাবে করোনা পরীক্ষা ও ফলাফল প্রদান স্থগিত করা হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন দিনাজপুর জেলা সার্জন ডা. আব্দুল কুদ্দুস।

ওই পিসিআর ল্যাবটিতে দৈনিক ১৮০টি নমুনা পরীক্ষা ফলাফল ঘোষণা করা যেত। দিনাজপুরের ল্যাবটিতে এখন পর্যন্ত ১৬ হাজার ৮৮৪টি নমুনা পরীক্ষার বিপরীতে পজিটিভ রোগী পাওয়া গেছে ৩ হাজার ১৬৭ জন।

প্রসঙ্গত, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দিনাজপুরে এখন পর্যন্ত মারা গেছেন ৬৩ জন। এছাড়াও টেস্ট বিহীন করোনা উপসর্গ নিয়ে আরও ৫৩ জনের মৃত্যু হয়েছে। জেলা সার্জন আব্দুল কুদ্দুস জানিয়েছেন, মেশিন ঠিক হতে অন্তত ৫ থেকে ৬ দিন সময় লাগতে পারে। অর্থাৎ আগামী ৫/৬ দিন করোনা পরীক্ষা ও ফলাফল প্রদানের কাজ বন্ধ থাকবে।

Check Also

বাংলাদেশের করোনা স্ক্রিনিং যথেষ্ট না – চীনা রাষ্ট্রদূত

অনলাইন ডেস্কঃ বাংলাদেশের আশেপাশের দেশগুলোতে ঢুকে পরেছে করোনা। স্বভাবতই বাংলাদেশে করোনা সংক্রমণের ঝুঁকি এখন অনেকটাই …

ঢাকায় করোনা সন্দেহে ৬ জন হাসপাতালে

অনলাইন ডেস্কঃ গত ২৪ ঘণ্টায় ঢাকার দুই হাসপাতালে করোনা ভাইরাস (কভিড-১৯) সন্দেহে ৬ জন ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *