দিল্লিতে মুসলিমদের বিরুদ্ধে ‘গণহত্যার’ অভিযোগ এরদোগানের

আন্তর্জাতিক ডেস্ক : দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গায় মুসলিমদের বিরুদ্ধে ‘গণহত্যা’ চালানোর অভিযোগ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। তিনি বলেন, ‘ভারত এখন এমন একটা দেশ হয়েছে যেখানে গণহত্যা বিস্তৃত আকার ধারণ করেছে। কীসের গণহত্যা? মুসলিমদের গণহত্যা। কারা করেছে? হিন্দুরা।’ বৃহস্পতিবার তুর্কি রাজধানী আংকারায় এক বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, গত রোববার থেকে দিল্লিতে শুরু হওয়া দাঙ্গায় এখন পর্যন্ত ৩৯ জনের প্রাণহানী হয়েছে। আহত হয়েছেন ২০০’র বেশি। ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভকারীদের সরে যেতে বিজেপি নেতা কপিল মিশরার এক হুমকির পর এ সংঘর্ষ শুরু হয়। অচিরেই তা হিন্দু-মুসলিম দাঙ্গায় রুপ নেয়।

উভয় পক্ষে প্রাণহানীর ঘটনা ঘটেছে। মসজিদ, মাদ্রাসা ও দোকানপাট ভাংচুর করা হয়েছে।
বৃহস্পতিবার দাঙ্গাটি নিয়ে দেয়া এক বক্তব্যে এরদোগান, এর মাধ্যমে মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগ করেন। বলেন, দাঙ্গাকারীরা মুসলিমদের ওপর, বেসরকারি টিউশন কেন্দ্রে পড়–য়া শিশুদের ওপর রড দিয়ে হামলা চালিয়ে তাদের হত্যা করেছে। তিনি বলেন, এই মানুষগুলো কিভাবে বৈশ্বিক শান্তি আনবে? এটা অসম্ভব। তাদের জনসংখ্যা যেহেতু বড় থাকায় তারা বক্তব্য দেয়ার সময় বলে, ‘আমরা শক্তিশালী’। কিন্তু সেটা শক্তি নয়।

Check Also

রক্তাক্ত দিল্লির মুসলিম শহরতলীতে এক হিন্দুকন্যার বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছে দাঙ্গা। হিন্দু ও মুসলিম দলগুলোর মধ্যে সংঘর্ষে …

পেটে লাথি খেয়ে ‘অলৌকিক শিশু’র জন্ম দিলেন শাবানা

আন্তর্জাতিক ডেস্ক : সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে উত্তাল ভারতের দিল্লি এখন রণক্ষেত্র। এ পর্যন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *