দ্রুততম ১০০ উইকেট নিয়ে এশিয়ার সেরা মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশি বোলারদের মধ্যে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন মুস্তাফিজুর রহমান। ৫৪ ম্যাচের ৫৩ ইনিংসে বল করে এ রেকর্ড স্পর্শ করেন মুস্তাফিজ। শুধু তাই নয়, এশিয়ার পেসারদের মধ্যে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেয়ারও কীর্তি এখন তার।

বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৫ উইকেট নেন মুস্তাফিজ। এবার পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট নিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে দুই ম্যাচে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব গড়েন মুস্তাফিজ।
এর আগে বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার রেকর্ড ছিল বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের। ১০০ উইকেট পেতে ৬৯টি ওয়ানডে খেলেছে রাজ্জাক।

এছাড়া ওয়ানডে ইতিহাসে যৌথভাবে চতুর্থ দ্রুততম ১০০ উইকেট নেওয়া ক্রিকেটার তিনি। মুস্তাফিজের সমান ৫৪ ম্যাচে ১০০ উইকেট নিয়ে এতদিন এককভাবে চতুর্থ স্থানে ছিলেন নিউজিল্যান্ডের সাবেক পেসার শেন বন্ড। সবচেয়ে কম ম্যাচে ১০০ উইকেট নেওয়ার কীর্তিটা আছে আফগানিস্তানের রশিদ খানের দখলে। ১০০ উইকেট নিতে তিনি খেলেন মাত্র ৪৪ ম্যাচ।

৫২ ও ৫৩ ইনিংসে ১০০ উইকেট নিয়ে যথাক্রমে এই তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক ও পাকিস্তানের সাবেক স্পিনার সাকলাইন মুশতাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *