ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড ও ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক করে সংসদে বিল পাস

স্টাফ রিপোর্টার : ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে সংসদে উত্থাপিত বিল পাস হয়েছে। আজ মঙ্গলবার(১৭ নভেম্বর) মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল- ২০০০’ সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলে ‘ধর্ষিতা’ শব্দটির পরিবর্তে ‘ধর্ষণের শিকার’ ব্যবহার করার উল্লেখ রয়েছে।

গত ৮ই নভেম্বর এই বিলটি সংসদে উত্থাপিত হয়েছিল। সেই বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হলে সেই কমিটির হয়ে একটি প্রতিবেদন গতকাল সংসদে উত্থাপন করেন সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি। ওই প্রতিবেদনে ‘ধর্ষিতা’ শব্দটির পরিবর্তে ‘ধর্ষণের শিকার’ শব্দবন্ধ বসানোর সুপারিশ করা হয়। ফলে মূল আইনের ৯ (২) ধারাসহ কয়েক জায়গায় ‘ধর্ষিতা’ শব্দটি বাদ দিয়ে ‘ধর্ষণের শিকার’ শব্দটি বসছে।

আইনের একটি ধারায় বলা হয়, ই আইনের অধীন সংঘটিত অপরাধে অভিযুক্ত ব্যক্তি এবং অপরাধের শিকার ব্যক্তির ধারা ৩২ এর অধীন মেডিক্যাল পরীক্ষা ছাড়াও, উক্ত ব্যক্তির সম্মতি থাকুক বা না থাকুক, ২০১৪ সালের ডিঅক্সিরাইবোনিউক্লিক এসিড (ডিএনএ) আইনের বিধান অনুযায়ী তার ডিএনএ পরীক্ষা করতে হবে।

Check Also

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক: ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধন) …

হাতকড়া পরিয়ে সহকর্মীকে ধর্ষণ, উপস্থাপকের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক : একজন নারীকে সহিংসভাবে ধর্ষণ এবং আরেকজনকে যৌন হয়রানির অভিযোগ রয়েছে ফক্স নিউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *