নিষিদ্ধ হলেন ফুটবল যাদুকর মেসি

স্পোর্টস ডেস্ক : কোপা আমেরিকার আয়োজক ও দক্ষিণ আমেরিকা ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলকে ‘দুর্নীতিবাজ’ বলায় নিষিদ্ধ হলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। কোপা আমেরিকায় সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারের পর কনমেবলকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন মেসি। তাতে ধারণা করা হচ্ছিলো দুই বছরের নিষেধাজ্ঞা পেতে পরেন বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ড। তবে মাত্র এক ম্যাচ ও ১৫০০ ডলার (১ লাখ ২৭ হাজার টাকা) জরিমানা দিয়েই পার পেয়ে গেলেন এই ফুটবল জাদুকর।

কোপা আমেরিকায় সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারের পর আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি কোপা আয়োজকদের নিয়ে প্রশ্ন তোলেন এবং কনমেবল ব্রাজিলকে শিরোপা জেতানোর জন্য কাজ করেছে বলে অভিযোগ তোলেন। দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলকে ‘দুনীর্তিবাজ’ বলে মন্তব্য করেন তিনি। পরে চিলির বিপক্ষে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখেন মেসি। যদিও চিলির বিপক্ষে ম্যাচে জয় পায় আর্জেন্টিনা।
কনমেবলের সমালোচনা করার জন্য তাকে লাল কার্ড দেখানো হয়েছে বলেও দাবি করেন মেসি। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আসতে অস্বীকার করেন তিনি। পুরস্কার না নেয়া নিয়ে মেসি বলেন, ‘আমি দুর্নীতির অংশ হতে চাই না। আমরা আরো সামনে যেতে পারতাম। কিন্তু আমাদের ফাইনালে যেতে দেয়া হয়নি। দুর্নীতি, রেফারি এবং অন্যান্য বিষয়ের জন্য লোকে ফুটবল উপভোগ করতে পারে না।’

কনমেবলের নীতিমালা অনুযায়ী, সংস্থা বা সংস্থার কোনো কর্মকর্তাকে নিয়ে সম্মানহানিকর কোনো মন্তব্য করলে তাতে সর্বোচ্চ শাস্তি দুই বছরের নিষেধাজ্ঞা। মেসির এমন বিষ্ফোরক মন্তব্যের কারণে কঠিন শাস্তি হতে পারতো মনে করেন অনেকে। যদিও নিজের এমন মন্তব্যের পর ক্ষমা চেয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। তাতে এক ম্যাচ নিষেধাজ্ঞা ও অর্থ জরিমানায় পার পেলেন মেসি। ২০২৩ কাতার বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে অংশ নিতে পারবেন না আর্জেন্টাইন এই তারকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *