প্রাণঘাতী করোনায় মৃত বেড়ে ৪১, আক্রান্ত ১,২৮৭, মহামারীর আশঙ্কা

অনলাইন ডেস্ক : চীনের প্রাণঘাতী করোনাভাইরাস নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে। এতে মৃত বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছে ১ হাজার ২৮৭ জন।

বিবিসি জানায়, সর্বশেষ নিহতদের ১৫ জনই হুবেই প্রদেশের। এই প্রদেশেই ভাইরাসটি প্রথমে ছড়িয়ে পড়েছিল।

এদিকে এমন সময় প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে, যখন দেশটির পঞ্জিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ চান্দ্রবর্ষ উদ্‌যাপন শুরু করেছে চীনারা।

ভাইরাস ছড়িয়ে পড়ায় অনেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। উহান প্রদেশে একটি নতুন হাসপাতাল নির্মাণ করা হয়েছে।

শঙ্কার বিষয়, ভাইরাসটি এখন আর চীনেই সীমাবদ্ধ নেই। ইতোমধ্যে ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়ায়। এসব দেশের ভাইরাসে আক্রান্ত নাগরিকদের সবাই সম্প্রতি উহান প্রদেশ ভ্রমণ করেছিলেন। প্রাণঘাতী এই ভাইরাস এখন ইউরোপেও ছড়িয়ে পড়েছে। ফ্রান্সে এই ভাইরাসে আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে বলে শুক্রবার রাতে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, হুবেই প্রদেশে ছড়িয়ে পড়া এই করোনাভাইরাস ঠেকাতে সামনে থেকে লড়াই চালিয়ে যাওয়া ডাক্তার লিয়াং উদং (৬২) অসুস্থ হয়ে মারা গেছেন। তিনি উহান শহরে দায়িত্ব পালন করছিলেন।

সম্প্রতি ছড়িয়ে পড়া এই রোগের লক্ষণ হলো- শুকনো কাশির পর জ্বর আসে। সপ্তাহখানেক পর শ্বাস-প্রশ্বাস কমে যায়। এরপর আক্রান্তদের মধ্যে কিছু লোককে হাসপাতালে ভর্তির প্রয়োজন দেখা দেয়। প্রতি চারজনের একজনের অবস্থা খুবই খারাপ হয়। ভাইরাসটি মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন দেশে এ বিষয়ে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

Check Also

উহানের হাসপাতাল পরিচালকের প্রাণও কেড়ে নিল করোনা

অনলাইন ডেস্ক : প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। সাধারণ নাগরিকদের পাশাপাশি এ …

ভয়ংকর রূপে করোনা: মৃতের সংখ্যা ১৫২৩

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাস ভয়ংকর রূপ নিয়েছে। চীনে এক দিনে ডাক্তারসহ ছয় জন স্বাস্থ্যকর্মীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *