ফেব্রুয়ারিতে সীমিত পরিসরে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার : সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় খুলে দিতে উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে বিদ্যালয়গুলোকে পরিচ্ছন্নতার কাজ শেষ করা নির্দেশনা দেওয়া হবে। এমন নির্দেশনা সম্বলিত একটি চিঠি গগিরই স্কুল কর্তৃপক্ষকে চিঠি পাঠানোর পরিকল্পনা করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, প্রাথমিকভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতি শ্রেণিতে সর্বোচ্চ ১৫ জন এবং প্রতি বেঞ্চে সর্বোচ্চ ১ জন শিক্ষার্থী বসে ক্লাসে অংশ নিতে পারবেন। সীমিত পরিসরে প্রথমে চতুর্থ-পঞ্চম শ্রেণি এবং দশম-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে বলে জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে সব কলেজ, বিশ্ববিদ্যালয় ও স্কুলকে নির্দেশনা দেওয়া হবে।

বৃহস্পতিবার(২১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যৌথ বৈঠক শেষে এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। উক্ত বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে আরো জানানো হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখের ব্যাপারে সবশেষ প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। আগামী ৩০ জানুয়ারির মধ্যেই এ ব্যাপারে নির্দেশনা দেবেন তিনি। প্রসঙ্গত, আগামী ৩০ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানের বর্ধিত ছুটির শেষ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *