বিশ্বে প্রথম সফল করোনা টিকা আবিষ্কার!

অনলাইন ডেস্ক : এক করোনা ভাইরাস সারা বিশ্বকে তছনছ করে দিয়েছে। লাশের মিছিল চলছে দেশে দেশে। ধ্বংস করে দিয়েছে অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য। করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য সারা বিশ্বের গবেষকরা মরিয়া। এ অবস্থায় সুখবর দিলেন ইতালির গবেষকরা। দেশটিতে এ পর্যন্ত প্রায় ৩০ হাজার লোকের মৃত্যু হয়েছে করোনায়।

সেই ইতালির গবেষকরাই দাবি করলেন, সফল ভাবে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক আবিষ্কারের! দেশটির গবেষকরা জানান, ইঁদুরের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি করার পর সেটি মানব কোষেও কাজ করেছে। রোমের স্প্যালানজানি হাসপাতালের বিশেষজ্ঞরা করোনার এই প্রতিষেধক তৈরি করেছেন বলে দাবি করেন।

সায়েন্স টাইমস পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে ইতালির গবেষকরা জানান, ইঁদুরের শরীরে Covid-19-এর অ্যান্টিবডি তৈরি করার পর ওই অ্যান্টিবডি মানবকোষেও করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাসের এই প্রতিষেধকটি শিগগিরই বাজারে আনতে চলেছে ইতালির শীর্ষ ফার্মাসিটিক্যাল সংস্থা ‘টাকিস’।

টাকিস’-এর সিইও লুইগি আরিসিচিও জানান, Covid-19-এর এই প্রতিষেধকই সবচেয়ে উন্নত এবং কার্যকরী। এটিই বিশ্বের প্রথম প্রতিষেধক- যা মানুষের শরীর থেকে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম। তিনি জানান, শেষ পর্যায়ের গবেষণার কাজ চলছে এই প্রতিষেধকটি নিয়ে। খুব শিগগিরই এটি সারা বিশ্বের বাজারে ছাড়া হবে জানান তিনি।

Check Also

দেশে করোনায় আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কোভিড-১৯ …

নিউ ইয়র্কে করোনায় ৩১ বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক : নিউ ইয়র্কে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২৯ ও ৩০ মার্চ দুইদিনে আরো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *