বড়পুকুরিয়ায় চীনা নাগরিকদের ছুটি বাতিল, আসা বন্ধ

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে: করোনা ভাইরাস ঠেকাতে কঠোর সতর্কতা ব্যবস্থা গ্রহণ করেছে দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনি ও তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। ২৫০ মেগাওয়াট বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের ছুুঁটি বাতিল এবং যারা চীনে গেছেন তাদের বাংলাদেশে আসা বন্ধ করে দিয়েছে। এ খবর নিশ্চিত করেছেন, ২৫০ মেগাওয়ার্ড বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. ফজলুল হক। তিনি বলেন, ছুটি কাটাতে কেউ চীনে যাতে যেতে না পারে সেজন্য সকল ছুটি বাতিল এবং যারা চীনে গেছেন, তারা যাতে বাংলাদেশে এখন না আসে, সেজন্যও সতর্কতা জারী করা হয়েছে।

একই কথা জানিয়েছেন, দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনি প্রকল্পের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।
তিনি জানান, প্রকল্পের কোন কর্মী ‘করোনা ভাইরাসে আক্রান্ত নন। তবে এই ভাইরাসের যেহেতু কোনও ভ্যাকসিন নেই, তাই প্রতিরোধমূলক ব্যবস্থা যেগুলো নিতে হয়, সেগুলো নেয়া হয়েছে। যেমন- স্টাফদের নিয়ে পর্যায়ক্রমে সচেতনতামূলক অনুষ্ঠান, পরিস্কার-পরিচ্ছতা, হাইজিন ব্যবস্থা ও মাস্ক পরিধান। এই প্রকল্প দু’টিতে বেশ কিছু চীনা নাগরিক কর্মরত। তাই এই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চীনা কর্মকর্তা ও কর্মচারীদের আলাদা ক্যাম্প আছে। থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে আলাদা। যারা তাদের সার্ভ করেন, তারা যেন সব সময় সেফটি ড্রেস (মাস্ক গøাভস) পড়ে থাকেন সেদিকে জোর দেয়া হয়েছে। তাদের সাথে বাংলাদেশি শ্রমিকদের বেশি মেলামেশাও সতর্কতা রয়েছে।
এদিকে করোনা ভাইরাস কারণে দিনাজপুর হিলি স্থল বন্দরেও যাত্রীদের পরীক্ষা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কাউকে সন্দেহ হলে বা শরীরে জ্বর হয়েছে,্ এমন লক্ষণ হলে তার শরীর পরীক্ষা করা হচ্ছে।

Check Also

করোনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বোচ্চ সতর্কতা

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না এই …

উহানের হাসপাতাল পরিচালকের প্রাণও কেড়ে নিল করোনা

অনলাইন ডেস্ক : প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। সাধারণ নাগরিকদের পাশাপাশি এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *