ভূমিকম্পে ধ্বংসস্তূপ ইন্দোনেশিয়া, মৃত বেড়ে ৩৪

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার মাজেনা শহরের কাছাকাছি সুলাওসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ৬ দশমিক ২ মাত্রার এ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ৬শ’ জন। ভেঙে পড়েছে অসংখ্য ঘরবাড়ি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির মাজেনা শহরের মাত্র ৬ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

এদিকে এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের অনেককে স্থান থেকে সরিয়ে নেয়ো হয়েছে। উদ্ধার কাজ চালাচ্ছে ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবিলা সংস্থা।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের উৎস সুলাওসি দ্বীপের মাজেনি শহরের ৬ কিলোমিটার (৩ দশমিক ৭৩ মাইল) উত্তর-পূর্বে ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি ৭ সেকেন্ড স্থায়ী হয়। তবে সুনামি হওয়ার আশঙ্কা নেই। এ ব্যাপারে কোনো সতর্কতা জারি করা হয়নি।

প্রাথমিকভাবে দেশটির দুর্যোগ মোকাবিলা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৬০টি বাড়ি। এর মধ্যে কয়েকটি ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্প আঘাত হানার পর হাজারের বেশি বাসিন্দা নিরাপদ আশ্রয় খুঁজতে বাসা থেকে পালিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *