সদ্যপ্রাপ্ত

মেডিকেলে ভর্তির আবেদন শুরু

অনলাইন ডেস্ক: ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন আজ সোমবার থেকে শুরু হয়েছে। দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা আজ থেকে আবেদন করতে পারবেন। আবেদন গ্রহণ চলবে আগামী ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আর আবেদন করা যাবে অনলাইনে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। আবেদন ফি’র টাকা জমা দেয়া যাবে ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে।

ভর্তির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবেদনকারী আবেদন করার পর পরীক্ষার প্রবেশপত্র অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত। আগামী পহেলা এপ্রিল সকাল ১০টা থেকে বেলার ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের মতো এবারও এইচএসসি পাস শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ এবং আগের বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) যারা উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তি আবেদনের যোগ্য হবেন। এইচএসসি বা উচ্চমাধ্যমিক পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এ ক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএ’র জন্য ৭৫ এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষার নম্বর
ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিকেল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে পেতে হবে ন্যূনতম ৪০। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবেন পরীক্ষার্থী। শুধু কৃতকার্যদের মেধাতালিকাসহ ফল প্রকাশ করা হবে।

Check Also

Medical Admission

মেডিকেলে ভর্তি ও ডেন্টালে আবেদন শুরু

অনলাইন ডেস্ক : চলতি বছর (২০১৭-১৮) প্রথম বর্ষে সরকারি ৩১ মেডিকেল কলেজে ভর্তি শুরু হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *