শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া, নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার মাজেনা শহরের কাছাকাছি অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো পুরো শহরটি।

শুক্রবার (১৫ জানুয়ারি) দেশটির সুলাওসি দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির মাজেনা শহরের মাত্র ৬ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

প্রাথমিক তথ্যের বরাত দিয়ে দেশটির দুর্যোগ সংস্থা জানিয়েছে, ভুমিকম্পে নিহত হয়েছে ৪ জন। সেইসঙ্গে মাজেনা শহরে আহত হয়েছেন ৬৩৭ জন।

এছাড়া পাশের মামুজু অঞ্চলে আরও তিনজন নিহত হয়েছেন। সেখানে আহত হয়েছেন দুই ডজনের বেশি মানুষ।

সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় রাত ১ টা নাগাদ ভূমিকম্প আঘাত হানার পর হাজারো মানুষ বাড়ি ছেড়ে নিরাপদ স্থানের খোঁজে পালিয়েছে। ভূমিকম্পে অন্তত ৬০টির বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, স্থানীয়রা মোটরসাইকেলে করে ঘর ছেড়ে বেরিয়ে উঁচু কোথাও যাওয়ার জন্য ছোটাছুটি করছে।

ভিডিওতে এও দেখা গেছে, একটি ছোট্ট ধ্বংসস্তূপের নিচে কয়েকজন আটকা পড়েছে এবং মানুষজন খালি হাতে তাদের উদ্ধারের চেষ্টা করছে।

এছাড়াও ভূমিকম্পে বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে দুই হোটেল, সুলায়িসি দ্বীপের অফিস, শপিং মল। মামুজুর একটি রাস্তার চলাচল ব্যবস্থাও বন্ধ হয়েছে একটি ব্রিজ ভেঙে পড়ার কারণে।

সূত্র: গার্ডিয়ান/ সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *