শ্রীলঙ্কা বধে যে পরিবর্তন হতে পারে টাইগারদের

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত জয়। এর আগে ত্রিদেশীয় সিরিজ জয়। এই দুই সাফল্যে ফুরফুরে মেজাজে ছিল মাশরাফি বাহিনী। ভক্তদের মনেও ছিল খুশির আমেজ। কিন্তু পরপর দুই ম্যাচে হারার পর এখন আর নেই সেই পরিবেশ। নানা হিসাব-নিকাশ চলছে।

দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানরা রান পাচ্ছেন না। সাকিব-মুশফিক ছাড়া বাকিরা ব্যর্থ। বোলিং-ফিল্ডিংয়ের অবস্থা যাচ্ছেতাই। ৩০-৪০ রান বেশি হচ্ছে বাজে ফিল্ডিংয়ের কারণে। নিউজিল্যান্ডের বিপক্ষে মুশফিকের রানআউট আশার পারদে আগুন জ্বেলে দেয়।

বোলিংয়ের অবস্থাটা ভয়াবহ। দলের স্ট্রাইক বোলার ও দলীয় অধিনায়ক মাশরাফী প্রথম দুই ম্যাচে ১০ ওভারের কোটা শেষ করতে পারেননি। তৃতীয় ম্যাচে কোটা শেষ করলেও রান দিয়েছেন ৬৭। সাইফুদ্দিন তিন ম্যাচে ৬ উইকেট নিলেও বেশ খরুচে! প্রথম ম্যাচে মোস্তাফিজকে সদর্পে দেখা গেলেও বাকি দুই ম্যাচে খুঁজে পাওয়া যায়নি। সাকিব-মিরাজ-মোসাদ্দেক ব্রেক থ্রু এনে দিলেও রান দিচ্ছেন প্রচুর।

টাইগারদের এখনও ঘুরে দাঁড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে। মঙ্গলবার মাশরাফি বাহিনীর সামনে হাথুরুর শ্রীলঙ্কা। বিশ্বকাপের আসরে উপমহাদেশের দলের সঙ্গে খেলতে নামছে বাংলাদেশ। ঘুরে দাঁড়ানোর জন্য লঙ্কানদের হারানো ছাড়া কোনো বিকল্প নেই। যদি হেরে যায় তাহলে সেমিতে যাওয়ার স্বপ্ন ফিকে হয়ে যাবে।

শ্রীলঙ্কার সাম্প্রতিক ফর্ম বলছে টাইগারদের জয় প্রাপ্য। সর্বশেষ ১১ ম্যাচে মাত্র দুটিতে জয় পেয়েছে দ্বীপ দেশটি। এই দুটি জয় তাও আবার অপেক্ষাকৃত দুর্বল দল স্কটল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে। তবে ক্রিকেট মাঠের খেলা, মাঠে যে সেরাটা দিতে পারবে সেই হবে ওই দিনের সেরা।

ইংল্যান্ডে খেলা হওয়াতে বোলিংয়ে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে পেসাররাই। অথচ বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট রুবেল হোসেনকে বসিয়ে রেখেছেন বেঞ্চে। বিশ্বকাপ স্কোয়াডে রুবেলেই একমাত্র গতির বোলার। তাকে দলে না নেয়ায় অনেক সমালোচনাও হচ্ছে। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন দলে পরিবর্তন আসবে। কিন্তু কে আসবেন আর কে বাদ পড়বেন তা নিশ্চিত করেননি।

বাংলাদেশ যদি একটি পরিবর্তন নিয়ে আসে তাহলে মোহাম্মদ মিথুনের বাদ পড়ার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে দলে ব্যাটসম্যান হিসেবে আসতে পারেন লিটন কিংবা সাব্বির। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ বিবেচনায় নিলে লিটনের সম্ভাবনাই বেশি।

এ ছাড়া রুবেলেরও দলের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা আছে। শ্রীলঙ্কার বিপক্ষে তাকে একাদশে রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। রুবেলকে যদি দলে নেওয়া হয় সেক্ষেত্রে বাদ পড়তে পারেন মোসাদ্দেক হোসেন কিংবা মেহেদি মিরাজ। শ্রীলঙ্কা যেহেতু স্পিনে দক্ষ সেহেতু একজন স্পিনার কম নিয়েই খেলতে পারে বাংলাদেশ।

ব্রিস্টলের আবহাওয়াও মাথাব্যথার কারণ হতে পারে। বিশ্বকাপে দুটি ম্যাচ হয়েছে এই মাঠে। তার মধ্যে পাকিস্তান-শ্রীলঙ্কার সর্বশেষ ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। বাংলাদেশ সময় মঙ্গলবার সাড়ে ৩টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

Check Also

উইন্ডিজের আগ্রাসী ব্যাটিং ইতিবাচকভাবে দেখছেন টাইগার অধিনায়ক

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখার লড়াইয়ে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে …

বিশ্বকাপে জো রুটের রেকর্ড

বিশ্বকাপ ডেস্ক : ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে দুটি সেঞ্চরির রেকর্ড ছিল কেভিন পিটারসনের। সাবেক এই ইংলিশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *