সাকিব-লিটন টর্নেডোতে উড়ে গেল ওয়েস্টইন্ডিজ

স্পোর্টস ডেস্ক : ক্যারিবীয় দ্বীপপুঞ্জে একটি টর্নেডো আঘাত হেনেছে। সেই টর্নেডোর নাম সাকিব-লিটন। এক ঝটকায় লণ্ডভণ্ড করে দিলো ক্যারিবীয়দের। সাকিব-লিটন ঝড় কিছুতেই থামাতে পারেনি ক্যারিবীয়রা। সাকিব-লিটন আঘাতে সব তছনছ।

ঝড়ের উৎপত্তিস্থল ইংল্যান্ডের টনটনের কাউন্টি গ্রাউন্ড মাঠ। শুরুটা তামিম-সৌম্যই করেছিলেন। তবে তাদের বিদায়ে মন খারাপ হয়েছিল টাইগার ভক্ত তথা দেশবাসীর। কিন্তু সেটা পুষিয়ে দিয়েছেন সুপারস্টার সাকিব আল হাসান। তার সঙ্গী লিটন দাশ। একজনের সেঞ্চুরি আরেকজনের হার না মানা ৯৪। এতেই বেসামাল ক্যারিবীয় শিবির।

উইন্ডিজের ছুঁড়ে দেয়া ৩২১ রানের বড় স্কোর টপকাতে গিয়ে আজ টনটনের মাঠে বিশ্বকাপের ২৩তম ম্যাচে মোটেও বেগ পেতে হয়নি। সাকিব, তামিম, লিটনদের চার-ছক্কায় ৭ উইকেটের বড় জয় পেয়েছে বাংলাদেশ। অভিনন্দন বাংলাদেশ। অভিনন্দন টিম টাইগার।

৩২২ রানের জবাবে সৌম্য ২৯, তামিম ৪৮ ও মুশফিক আউট হন ১ রানে। এরপর শুধুই সাকিব-লিটনের গল্প। সাকিব ৯৯ বলে অপরাজিত ১২৪ রান। আর লিটন দাস ৬৯ বলে ৯৪ অপরাজিত। ৫১ বল বাকী থাকতেই জয়ের বন্দরে বাংলাদেশ। ম্যাচ সেরা হন সাকিব আল হাসান।

আসরে টিকে থাকতে আজ টাইগারদের উইন্ডিজবধ ছিল খুবই জরুরি। সে মিশনে টস জিতে ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠান কাপ্তান মাশরাফি। প্রথম ১০ ওভারে সফল তাদের বোলিং অ্যাটাক। কিন্তু হেটমায়ার, হোপ আর লুইসদের মারমুখী ব্যাটিং উইন্ডিজদের স্কোর নিয়ে যায় অন্য উচ্চতায়। তিনশ’র বেশি রান জমা পড়ে স্কোর বোর্ডে। স্কোরবোর্ডে এত রান হওয়ায় টাইগার শিবিরে খানিকটা চিন্তার ভাঁজ ফেললেও নিরাশ হননি ভক্ত সমর্থকরা।

ক্যারিবীয়দের ইনিংসজুড়ে ছিলো শাই হোপের নাম। তার অনবদ্য ৯৬ রানের ইনিংসে ভর করেই এগিয়ে যায় তারা। যদিও মোস্তাফিজের আঘাতে ফেরায় ম্যাজিক ফিগার স্পর্শ করা হয়নি তার। এছাড়াও ৭০ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন এভিন লুইস। আর ফিফটির দেখা পেয়েছেন শিমরন হেটমায়ারও। উইন্ডিজদের মোট ৭ উইকেট তুলে নেয় টাইগার বোলাররা।

লক্ষ্যটা আরো বড় হতে পারতো। সেটা সম্ভব হয়নি মোস্তাফিজের কাটারে। নিজের ৬ষ্ঠ ওভারে তিনি ফেরান হেটমায়ারকে। আর ভয়ংকর আন্দ্রে রাসেল হাত খোলার আগেই কাটা পড়েন কাটারে। আর শেষের দিকে শাই হোপের উইকেট নেয়ায় রানের চাকা কিছুটা মন্থর হয়। মোস্তাফিজ ও সাইফউদ্দিন নেন ৩ উইকেট করে আর ২টি উইকেট পকেটে পুরেন সাকিব আল হাসান।

বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হয় ম্যাচটি। বাংলাদেশ দলে আজ ফিরেছেন লিটন দাশ। মিঠুনের পরিবর্তে একাদশভুক্ত হন তিনি।

বিশ্বকাপের আসরে এ পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ২টি জয় ও বাকি দুটি ম্যাচ ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে হার দেখতে হয়েছে টাইগারদের। এছাড়া বৃষ্টিতে পন্ড হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *