সেমিফাইনালে যেতে চারটি জয় লাগবেই বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : প্রথম তিন ম্যাচে চাওয়া ছিল অন্তত একটি জয়, সেটি পাওয়া গেছে। আরেক ম্যাচে জয়ের বন্দরে গিয়েও তরী ডুবেছে। বিশ্বকাপে বাংলাদেশের আসল লড়াই বলা যায় শুরু হচ্ছে পরের ধাপ থেকে, যেখানে বেশ কটি দলের বিপক্ষে জয়ই প্রত্যাশিত। সেমিফাইনালে পৌঁছাতে শেষ ছয় ম্যাচের অন্তত চারটি ম্যাচ জিততেই হবে টাইগারদের।

প্রথম তিন ম্যাচের চাওয়া ছিল, অন্তত একটি জয়, দুটি পেলে ভালো হয়। প্রথম ম্যাচে বাংলাদেশ হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। পরের ম্যাচে দারুণ লড়াই করেও কিউইদের কাছে হেরেছে জয়ের খুব কাছে গিয়ে। তৃতীয় ম্যাচে খুব একটা পাত্তা মেলেনি ইংল্যান্ডের সামনে। বিশ্বকাপের সূচি হওয়ার পর থেকে মাশরাফি মুর্তজা অনেকবারই বলেছেন, প্রথম তিন ম্যাচই বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ। বিশ্বকাপের আগে অধিনায়কদের নিয়ে আইসিসির আয়োজন কিংবা আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে, বাংলাদেশ অধিনায়ক বারবার মনে করিয়ে দিয়েছেন, বাংলাদেশের শুরুর সূচি বেশ কঠিন। সে হিসেবে বলা যায় শুরুটা একদম খারাপ হয়নি টাইগারদের।
প্রথম তিন ম্যাচ থেকে বাংলাদেশের প্রত্যাশা পূরণ হয়েছে মোটামুটি। সামনের প্রত্যাশার কথা বললে, প্রত্যাশিত জয়গুলো আদায় করে নেয়ার সত্যিকারের চ্যালেঞ্জ আসছে আগামীকাল মঙ্গলবার থেকে।
এদিন বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, র‌্যাঙ্কিংয়ে যারা বাংলাদেশের নিচে। মঙ্গলবার ব্রিস্টলে ওই ম্যাচে ফেভারিট বাংলাদেশ, জয়টাও কাম্য। হাথুরাসিংহার শ্রীলঙ্কার পর ১৭ জুন টন্টনে প্রতিপক্ষ র‌্যাঙ্কিংয়ে আরও নিচে থাকা আরেক দল ওয়েস্ট ইন্ডিজ। এই দুই দলের বিপক্ষেই বাংলাদেশের সাম্প্রতিক রেকর্ড দারুণ। এছাড়াও র‌্যাঙ্কিংয়ে আরও নিচে থাকা আফগানিস্তান ও বাংলাদেশের ঠিক ওপরে থাকা পাকিস্তানের বিপক্ষে জয়ও খুবই প্রত্যাশিত। কদিন আগে ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে পাকিস্তান অবশ্য বুঝিয়ে দিয়েছে, তাদেরকে হারানো সহজ হবে না। তবে বাংলাদেশের বিপক্ষে সবশেষ চার ম্যাচেই হেরেছে পাকিস্তান, টানা পঞ্চম কেন নয়!

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশের পরিকল্পনা এগিয়েছিল এই পথ ধরেই। প্রথম তিন ম্যাচে অন্তত একটি জয় যদি আসে, আর পরে যদি হারানো যায় এই চার দলকে, তার পর অন্যান্য ম্যাচের ফলাফল আর কিছুটা ভাগ্যের ছোঁয়া মিলিয়ে সেমিফাইনালের ফল খুলে যেতেও পারে! এই চারটি ম্যাচে তাই জয় ভিন্ন কোন উপায় নেই টাইগারদের।
বাকি দুই দল অস্ট্রেলিয়া আর ভারতের বিপক্ষে সেরাটা খেলতে পারলেও জয় সম্ভব বলে বিশ্বাস ক্রিকেট প্রেমীদের।

Check Also

রুদ্ধশ্বাস ফাইনাল: ক্রিকেট বিশ্বের নতুন রাজা ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : কে জিতবে বিশ্বকাপ? ক্রিকেটপ্রেমীরা ছিলেন টান টান উত্তেজনায়। আর রুদ্ধশ্বাস এক ফাইনাল …

বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশের এমপিরা

স্পোর্টস ডেস্ক : ইন্টার পার্লামেন্টারি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ দল। আজ শুক্রবার ইংল্যান্ডকে ৩৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *