স্কুল-কলেজে টিউশন ছাড়া অন্য কোনো ফি নয়

স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি করোনার প্রেক্ষাপটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীন বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি ছাড়া অন্য কোনো খাতে অর্থ আদায় করতে পারবে না।

গতকাল অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনা জারির কথা জানানো হয়েছে।

এতে খোলাসা করেই বলা হয়েছে, শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি ছাড়া অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, লাইব্রেরি, বিজ্ঞানাগার, ম্যাগাজিন বা উন্নয়ন ফি’র নামে কোনো ফি গ্রহণ করা যাবে না।

বিজ্ঞপ্তি মতে, এর মধ্যে কোনো প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি ছাড়া অন্য ফি নিয়ে থাকলে তা দ্রুত ফেরত দিতে হবে কিংবা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করতে হবে। তাছাড়া কোনো শিক্ষার্থীর অভিভাবক চরম আর্থিক সংকটে থাকলে, সেই শিক্ষার্থীর টিউশন ফি গ্রহণের বিষয়েও শিক্ষাপ্রতিষ্ঠানকে বিবেচনা করতে হবে। অর্থাৎ তার ফি’র পুরোটা কিংবা অংশবিশেষ মওকুফ করা যায় কিনা? তা চিন্তা করতে হবে।

কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কোনো নির্দিষ্ট খাতে শিক্ষার্থীদের জন্য ব্যয় করতে না পারলে, ওই খাতে কোনো ফি নিতে পারবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। তবে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এবং বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান ফের চালু হলে যৌক্তিক ফি নেয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে ইঙ্গিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *