৭ দ্বিপক্ষীয় দলিলে স্বাক্ষর করেছে বাংলাদেশ-ভারত

আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ৭টি দ্বিপক্ষীয় দলিলে স্বাক্ষর করেছে বাংলাদেশ ও ভারত। এর মাধ্যমে দুই দেশের সম্পর্ককে পরবর্তী লক্ষ্যে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে নয়া দিল্লিতে হায়দরাবাদ হাউজে দ্বিপক্ষীয় বৈঠকের পর এসব দলিলে স্বাক্ষর করা হয়।

স্বাক্ষরিত স্বারকের মধ্যে ৬টি হলো নতুন। একটি নবায়ন করা হয়েছে। এ ছাড়া দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে উদ্বোধন করেছেন তিনটি দ্বিপক্ষীয় উন্নয়নমূলক প্রকল্প। তবে দুপুরের লাঞ্চের পরে হায়দরাবাদ হাউজে দ্বিপক্ষীয় বৈঠকের পরবর্তী আনুষ্ঠানিকতা চলতে থাকবে। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি স্টার।

এর আগে আজ সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর উষ্ণ আলোচনা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এবং বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সর্বোচ্চ অগ্রাধিকার দেয়, সেকথা তিনি পুনর্ব্যক্ত করেছেন। আজকের আনুষ্ঠানিকতায় বাংলাদেশ পক্ষে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, ভারতে বাংলাদেশী হাই কমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস। আজই বিকাল সাড়ে চারটায় রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোন্দির সঙ্গে সাক্ষাত করার কথা বাংলাদেশের প্রধানমন্ত্রীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *